অনলাইন ডেস্ক : বাংলাদেশের আজীবনের বন্ধু, কারিতাসের সাবেক কর্মকর্তা ফাদার রিচার্ড উইলিয়াম টিম আর নেই। বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগে গত শুক্রবার সকালে ৯৭ বছর বয়সে যুক্তরাষ্ট্রে মারা যান তিনি। গতকাল মিরপুর অ্যাগ্রিকালচারাল ওয়ার্কশপ অ্যান্ড ট্রেনিং স্কুলের (এমএডব্লিউটিএস) পরিচালক অখিলা ডি রেজারিও এ খবর নিশ্চিত করেছেন।

ফাদার টিমের মৃত্যুতে গওহার নঈম ওয়ারা লিখেছেন, ফাদার ভোলায় ১৯৭০ সালের ১২ নভেম্বরে যে সাইক্লোন আঘাত হেনেছিল, তার ত্রাণ কার্যক্রমে নেমেছিলেন। সেই উদ্যোগ পরে কোর (সিওআরআর), আরও পরে কারিতাস রূপ লাভ করে। স্বাধীনতা যুদ্ধের সময় ফাদার তার লেখনীর মাধ্যমে বাংলাদেশে গণহত্যার বিরোধিতা করেন।

তিনি আরও জানান, মুক্তিযুদ্ধে যেসব নারী নির্যাতনের শিকার হয়েছিলেন ও যুদ্ধের ফলে যেসব সন্তানের জন্ম হয়েছিল তাদের পুনর্বাসনের কাজে নানাভাবে সাহায্য-সহযোগিতা করেছেন ফাদার টিম। ১৯৭১ সালের আগস্ট মাসে তিনি ঢাকায় ফিরে তৃণমূলের সংগঠন কারিতাসের পরিকল্পনা কর্মকর্তা হিসেবে যোগ দেন এবং যুদ্ধকালীন ক্ষতিগ্রস্ত গ্রামের প্রকল্প বাস্তবায়নের দায়িত্ব নেন। নটর ডেম কলেজের বর্তমান অধ্যক্ষ ফাদার হেমন্ত রোজারিও ফাদার টিমের মৃত্যুতে শোক জানিয়েছেন।