অনলাইন ডেস্ক : সময়ের সঙ্গে পাল্লা দিয়ে এগিয়ে যাচ্ছে ওপেনএআই। তবে এর মাঝে ঘটে গেল পরিবর্তন। ওপেনএআই থেকে পদত্যাগ করেছেন প্রতিষ্ঠানটির প্রধান প্রযুক্তি কর্মকর্তা (সিটিও) মিরা মুরাতি। বুধবার (২৫ সেপ্টেম্বর) কোম্পানি থেকে পদত্যাগের ঘোষণা দেন মিরা। তিনি ওপেনএআইয়ের সঙ্গে ছয় বছরের বেশি সময় ধরে কাজ করছিলেন। হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন বলছে মিরার পদত্যাগের ঘোষণার কয়েক ঘণ্টা পর প্রধান গবেষণা অফিসার বব ম্যাক ও গবেষণার ভাইস প্রেসিডেন্ট ব্যারেট জোফও পদত্যাগ করেছেন।

চ্যাটজিপিটি ও কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক ছবি তৈরির টুল ডাল-ই উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন মুরাতি। গত বছর স্যাম অল্টম্যানকে বরখাস্ত করার পর কিছুদিনের জন্য ভারপ্রাপ্ত সিইও হিসেবে কাজ করেছিলেন তিনি। স্যাম অল্টম্যান তার পোস্টে বলেন, মিরা, বব ও ব্যারেট স্বাধীন ও শান্তিপূর্ণভাবে সিদ্ধান্তগুলো নিয়েছেন। তবে মিরার এই সিদ্ধান্তের সময়সীমা যুক্তিযুক্ত ছিল, যার মাধ্যমে পরবর্তী প্রজন্মের কাছে নেতৃত্ব মসৃণভাবে হস্তান্তর করতে পারি।

অল্টম্যান বলেন, গবেষণার ভাইস প্রেসিডেন্ট মার্ক চেনকে ওপেনএআইয়ের নতুন সিনিয়র ভাইস প্রেসিডেন্ট (এসভিপি) হিসেবে পদোন্নতি দেয়া হচ্ছে এবং প্রধান বিজ্ঞানী জাকুব পাচোঙ্কির সঙ্গে তিনি কোম্পানির গবেষণা সংগঠন পরিচালনা করবেন। আগের নিরাপত্তার প্রধান ম্যাট নাইট ওপেনএআইয়ের প্রধান তথ্য নিরাপত্তা অফিসার (সিআইএসও) হবেন। আর প্রধান পণ্য অফিসার (সিপিও) কেভিন ওয়াইল এবং গবেষণা ভাইস প্রেসিডেন্ট শ্রীনিবাস নারায়ণ ওপেন এআইয়ের অ্যাপ্লাইড টিমের নেতৃত্ব দিতে থাকবেন। এই দল কোম্পানির প্রযুক্তিকে উদ্যোগ এবং গ্রাহক উভয়ের কাছে পৌঁছে দিতে কাজ করে।

নেতৃত্বের পরিবর্তনগুলো শুধু ব্যবসার স্বাভাবিক গতিপ্রকৃতি বলে অল্টম্যান কর্মী ও আগ্রহীদের নিশ্চয়তা দিতে চেষ্টা করেন। তিনি বলেন, নেতৃত্বের পরিবর্তনগুলো কোম্পানির জন্য একটি স্বাভাবিক অংশ, বিশেষত এমন কোম্পানির জন্য, যা দ্রুত বাড়ে এবং অত্যন্ত চাপের মধ্যে থাকে।

বব ম্যাকগ্রু পদত্যাগের বিষয়ে বলেন, তার কাজ থেকে একটি বিরতি নেয়ার সময় হয়েছে। গত আট বছর ওপেনএআইয়ের সঙ্গে শেষ আট বছর একটি বিনয়ী ও বিস্ময়কর যাত্রা ছিল। ২০১৭ সালের জানুয়ারিতে আমি যে ছোট অলাভজনক প্রতিষ্ঠানে যোগ দিয়েছিলাম, তা এখন বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ গবেষণা ও বাস্তবায়ন কোম্পানিতে পরিণত হয়েছে। আমি ওপেনএআইয়ের নেতৃত্বে অত্যন্ত আত্মবিশ্বাসী। ম্যাকগ্রু ২০১৭ সালে ওপেনএআইতে প্রযুক্তিগত কর্মী হিসেবে যোগ দেন এবং ২০১৮ সালে গবেষণার ভাইস প্রেসিডেন্ট পদে পদোন্নতি পান। পরবর্তীতে প্রধান গবেষণা অফিসার হিসেবে কাজ শুরু করেন।

২০২২ সালে ওপেন এআইতে যোগ দেন ব্যারেট জোফ। তিনি পোস্ট-ট্রেনিং টিমের নেতৃত্ব দিচ্ছিলেন, যা ওপেন এআইয়ের মডেলগুলোকে প্রশিক্ষণ ও উন্নত করতে সাহায্য করে। ব্যারেট জোফ একটি আলাদা পোস্টে বলেন, এটি তার জন্য নতুন সুযোগের সন্ধানে বের হওয়ার জন্য একটি স্বাভাবিক সময় বলে মনে হচ্ছিল। জোফ

ওপেন এআইয়ের পদত্যাগকারী নির্বাহী কর্মকর্তারা প্রকাশ্যে বলছেন যে, তারা সৌহার্দ্যপূর্ণভাবে কোম্পানিটি ছেড়েছেন। তবে এগুলো এমন সময় ঘটেছে, যখন ওপেনএআই অলাভজন কোম্পানি থেকে লাভজনক প্রতিষ্ঠানে পরিবর্তনের পরিকল্পনা করছেন। যেখানে অল্টম্যান ৭ শতাংশ মালিকানা শেয়ার পাবেন।

ম্যাকগ্রু, জোফ এবং মুরাতি হলেন ওপেনএআই থেকে পদত্যাগ করা সর্বশেষ শীর্ষ নির্বাহী। উল্লেখযোগ্য গবেষণা বিজ্ঞানী আন্দ্রেই কারপাথি গত ফেব্রুয়ারিতে ওপেনএআই ছাড়েন। সুতষ্কেভার এবং সাবেক নিরাপত্তা নেতা জন লাইকে গত মে মাসে পদত্যাগের ঘোষণা দেন। সহপ্রতিষ্ঠাতা জন শুলম্যান গত মাসে বলেন, তিনি প্রতিযোগী কোম্পানি অ্যানথ্রোপিকে যোগ দিতে যাচ্ছেন। এদিকে, ওপেনএআইয়ের প্রেসিডেন্ট গ্রেগ ব্রকম্যান বছরের শেষ পর্যন্ত দীর্ঘ ছুটিতে রয়েছেন। ২০১৫ সালে ওপেনএআই প্রতিষ্ঠায় সাহায্যকারী ১৩ জনের মধ্যে শুধুমাত্র তিনজন এখন রয়েছেন।