অনলাইন ডেস্ক : ‘পূর্ণ শক্তি’ নিয়ে লেবাননে ঢুকে স্থল অভিযান চালানোর জন্য ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীকে (আইডিএফ) নির্দেশ দিয়েছেন যুদ্ধবাদী দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি গতকাল এই নির্দেশ দেওয়ার কয়েক ঘণ্টা পরই লেবাননের রাজধানী বৈরুতে বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। বৈরুত ও লেবাননের অন্যান্য জায়গায় গতকালের ইসরায়েলি হামলায় অন্তত ২৮ জন নিহত হয়েছেন। আইডিএফ সামাজিক মাধ্যম এক্সে দাবি করেছে, বৈরুতের হামলায় হিজবুল্লাহর বিমান বাহিনীর একটি ইউনিটের কমান্ডার নিহত হয়েছেন।

লেবাননের সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহকে ‘নির্মূলের লক্ষ্যে’ এর আগে সোমবার লেবাননজুড়ে বিমান হামলা চালায় ইসরায়েল। এতে সাড়ে পাঁচশর বেশি মানুষ নিহত হন। এরপর তিন দিন ধরেই দেশটির বিভিন্ন স্থানে বিমান হামলা চালাচ্ছে নেতানিয়াহুর বাহিনী। লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় গতকাল জানিয়েছে, তিন দিনে ৯০ হাজার মানুষ ঘরছাড়া হয়েছেন এবং দেশছাড়া হয়েছেন ২৭ হাজার জন।

গাজা উপত্যকার শাসকগোষ্ঠী হামাসকে নির্মূলের নামে সাধারণ ফিলিস্তিনিদের ওপর এক বছর ধরে যে বর্বর গণহত্যা চালিয়ে যাচ্ছে ইসরায়েল, তা বন্ধ না হলে ইসরায়েলের ওপর পাল্টা হামলা থামাবে না হিজবুল্লাহÑ এমন হুমকি দেওয়ার পর নেতানিয়াহু লেবাননে পূর্ণমাত্রার আগ্রাসনের নির্দেশ দিয়েছেন।

এদিকে দুটো দেশের সীমান্তে ২১ দিনের সাময়িক যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ), যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ পশ্চিমা বিশ^। কিন্তু তেলআভিভ এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। অন্যদিকে জাতিসংঘের মহাসচিব অ্যান্তনি গুতেরেস লেবাননে হামলা বন্ধের আহ্বান জানিয়ে সতর্ক করে বলেছেন, লেবানন যেন আরেকটি গাজা না হয়। এর আগে গাজায় সামরিক হামলা বন্ধে গুতেরেসের ব্যক্তিগত অনুরোধ রাখেনি ইসরায়েল। পাশাপাশি, জাতিসংঘে উত্থাপিত যুদ্ধবিরতির একাধিক প্রস্তাব যুক্তরাষ্ট্রের ভেটোর কারণে ভেস্তে গেছে।

লেবাননে হামলা করলে মধ্যপ্রাচ্যজুড়ে যুদ্ধ ছড়িয়ে যেতে পারে বলে যে আশঙ্কা থেকে ইসরায়েলকে বিরত থাকতে প্রকাশ্য অনুরোধ করেছিলে যুক্তরাষ্ট্র, তা অবশ্য গ্রাহ্য করেননি নেতানিয়াহু। অনেক বিশ্লেষক মনে করেন, প্রকাশ্যে বারণ

করলেও প্রকৃত অর্থে ওয়াশিংটনের মদদেই এমন আগ্রাসন চালিয়ে যাচ্ছে তেলআভিভ।

হিজবুল্লাহ ও হামাস- উভয় সংগঠনকে সন্ত্রাসীগোষ্ঠী বলে মনে করে যুক্তরাষ্ট্র। এই দুই সংগঠনকে অর্থ ও অস্ত্র দিয়ে সহায়তা করার মার্কিন অভিযোগ আছে ইরানের বিরুদ্ধে।