স্পোর্টস ডেস্ক : ক্রিকেটের অভিজাত ফরম্যাট বলা হয় টেস্টকে। আর যেখানে বাংলাদেশের অতীত পরিসংখ্যান দেখলে যোজন যোজন এগিয়ে পাকিস্তান। অথচ সেই ম্যান ইন গ্রিনদের ঘরের মাঠে হোয়াইটওয়াশ করল টাইগাররা। এটি ছিল নিজেদের ইতিহাসে ঘরের মাঠে পাকিস্তানের ধবলধোলাই হওয়ার চতুর্থ ঘটনা। এর আগে ঘরের মাঠে তারা হোয়াইটওয়াশের লজ্জা পেয়েছিল শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বিপক্ষে।

পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে অনুষ্ঠিত দুই ম্যাচ টেস্ট সিরিজের দুটোতেই দাপুটে ও গৌরবময় জয় পেয়েছে বাংলাদেশ। টেস্ট স্ট্যাটাস অর্জনের ২৪ বছর পর পাকিস্তানের মাটিতে তাদের বিপক্ষেই প্রথম টেস্ট ম্যাচ জয় এবং প্রথম টেস্ট সিরিজ জয়ের স্বাদ পেয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা। দেশের বাহিরে মাটিতে বাংলাদেশের এমন সিরিজ জয়ে অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক তামিম ইকবাল।

সামাজিক যোগাযোগ মাধ্যমে বার্তা দেন তিনি। সিরিজ জয়ে শিরোপা নিয়ে তোলা ছবি পোস্ট করে তামিম লিখেছেন, ‘এটা এক কথায় অসাধারণ, ২৬ রানে ৬ উইকেট থেকে ২-০তে সিরিজ জয়! কি অসাধারণভাবে ফিরে আসা…।’

পাকিস্তানের ঘরের মাঠে প্রথবারের মতো সিরিজ জয়ের দেখা পেয়েছে টাইগারা। এমন জয় নিয়ে তামিম বলেন, ‘দলকে অনেক অনেক অভিবাদন… এই জয় দীর্ঘসময় স্মরণীয় থেকে যাবে।’

এদিকে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করায় বাংলাদেশকে অভিনন্দন জানিয়েছেন সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে মাশরাফি লিখেন, পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়! অভিনন্দন বাংলাদেশ। সঙ্গে একটি ভালোবাসার ইমুজে জুড়ে দেন।

এর আগে টেস্ট সিরিজজয়ী বাংলাদেশ অধিনায়ক নাজমুল হাসান শান্তকে ফোন করে অভিনন্দন জানান অন্তর্বর্তী সরকারের প্রধান উদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। তাকে ফোন করার বিষয়টি ক্রিকেট অপারেশন্স ম্যানেজার শাহরিয়ার নাফীস সামাজিক যোগাযোগমাধ্যমে নিশ্চিত করেন।

নিজের ফেসবুক অ্যাকাউন্টে নাফীস লিখেন, প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের অফিস থেকে মাত্র ফোন পেলাম। শান্তকে ফরওয়ার্ড করে দিয়েছি। বাংলাদেশ দলকে অনেক অনেক অভিনন্দন। ওই পোস্টের সঙ্গে একটি ছবি সংযুক্ত করেন নাফিস। যেখানে ফোন কানে রেখে কথা বলতে দেখা যাচ্ছে শান্তকে।