অনলাইন ডেস্ক : যুক্তরাষ্ট্রের আলাস্কা অঙ্গরাজ্যের কাছে টহল দিয়েছে রাশিয়া ও চীনের পরমাণু বোমা বহনে সক্ষম কৌশলগত বোমারু বিমান। বৃহস্পতিবার (২৫ জুলাই) উত্তর প্রশান্ত মহাসাগরীয় ও আর্কটিকের মার্কিন এই রাজ্যের কাছে এই টহল দিয়েছে দেশ দু’টি। চীন ও রাশিয়ার এমন কাণ্ডের খবরে যুক্তরাষ্ট্র ও কানাডা সেখানে নিজেদের যুদ্ধবিমান মোতায়েন করে। খবর রয়টার্সের।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, চুকচি, বেরিং সাগর ও উত্তর প্রশান্ত মহাসাগরের উপরে দেয়া এই টহলে রুশ কৌশলগত বোমারু বিমান টিইউ-৯৫এমএস বিয়ার এবং চীনা কৌশলগত বোমারু বিমান জিয়ান এইচ-৬ অংশগ্রহণ করেছে।

মস্কো বলছে, টহলের পুরোটা সময় রুশ ও চীনা ক্রুরা একে-অন্যকে সহায়তা করেছে। যাত্রাপথের কিছু কিছু সময়ে তাদের সঙ্গে বিদেশি যোদ্ধাদের একটি দলও শামিল হয়েছে।

যৌথ এই সামরিক টহল নিয়ে চীনের তরফ থেকেও মন্তব্য করা হয়েছে। চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, এ যৌথ টহল দুই দেশের সামরিক বাহিনীর মধ্যে কৌশলগত পারস্পরিক আস্থা ও সমন্বয়কে আরও গভীর করেছে।

এদিকে মার্কিন সামরিক বাহিনীর নর্থ আমেরিকান অ্যারোস্পেস ডিফেন্স কমান্ড (নর্ড) বলেছে, আলাস্কা এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোনে রুশ ও চীনা বিমানকে বাধা দিয়েছে মার্কিন ও কানাডিয়ান যুদ্ধবিমান। তবে এই দুই দেশের বিমান আন্তর্জাতিক আকাশসীমায় ছিল। আমেরিকা বা কানাডার আকাশসীমায় প্রবেশ করেনি।

এ ছাড়া আলাস্কা এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোনে চীন ও রাশিয়ার কার্যক্রমকে হুমকি হিসেবে দেখা হচ্ছে না। তারপরও উত্তর আমেরিকার কাছাকাছি প্রতিযোগী দেশের কার্যকলাপ পর্যবেক্ষণ অব্যাহত রাখবে নর্ড।