অনলাইন ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে আনুষ্ঠানিকভাবে প্রার্থী হিসেবে মনোনয়ন দিয়েছে রিপাবলিকান পার্টি। একই দিন নিজের রানিং মেট (ভাইস প্রেসিডেন্ট প্রার্থী) হিসেবে জেডি ভ্যান্সকে বেছে নিয়েছেন সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট। খবর বিবিসি ও রয়টার্সের।

স্থানীয় সময় সোমবার (১৫ জুলাই) উইসকনসিন অঙ্গরাজ্যের মিলওয়াকিতে রিপাবলিকান পার্টির জাতীয় সম্মেলন শুরু হয়। এই সম্মেলন থেকে এই দুই ঘোষণা আসে।

জেডি ভ্যান্স ওহাইও অঙ্গরাজ্যের সিনেটর। এক সময় তিনি ট্রাম্পের কট্টর সমালোচক ছিলেন। তবে ২০২১ সালে মার্কিন কংগ্রেস ভবন ক্যাপিটল হিলের হামলার ঘটনার পর তারা দুজন ঘনিষ্ঠ হয়ে পড়েন।

এর আগে শনিবার (১৩ জুলাই) যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ায় নির্বাচনী প্রচারণা চালাতে গিয়ে গুলিবিদ্ধ হন জোনাল্ড ট্রাম্প। গুলিতে তার কান ফুটো হয়ে যায়। তবে গুলিবিদ্ধ হলেও দলের সম্মলনের সূচি পরিবর্তন করা হবে না বলে জানান ট্রাম্প। তিনি বলেন, দলের সম্মেলন নির্ধারিত সময়সূচি অনুযায়ী চলবে।

তাই সম্মেলনে অংশ নিতে হামলার পরের দিন রোববারই মিলাওয়াকিতে যান ট্রাম্প। রিপাবলিকান পার্টির জাতীয় সম্মেলন চলবে ১৮ জুলাই পর্যন্ত। প্রতি চার বছর পর পর এই সম্মেলনের আয়োজন করে রিপাবলিকান পার্টি।