অনলাইন ডেস্ক : ইসরায়েলি সেনাবাহিনীতে কর্মরত তুর্কি নাগরিকদের নাগরিকত্ব প্রত্যাহার এবং তাদের সম্পদ বাজেয়াপ্ত করার বিধান রেখে দেশটির সংসদে একটি বিল উত্থাপন করেছে কুর্দি ইসলামপন্থী একটি দল। গত মঙ্গলবার (৯ জুলাই) এই দলটি সংসদে এ বিলটি উত্থাপন করেছে। খবর টাইমস অব ইসরায়েলের।

তুর্কি ফ্রি কজ পার্টির সদস্য সেরকান রামানলি এক বিবৃতিতে বলেছেন, আমরা বিশ্বাস করি, তুরস্ক ও ইসরায়েলের যেসব দ্বৈত নাগরিক ইসরায়েলি সেনাবাহিনীতে যোগদান করে (গাজা উপত্যকায়) মানবতাবিরোধী অপরাধ করছে তাদের নাগরিকত্ব কেড়ে নেয়া উচিত এবং তাদের সম্পদ বাজেয়াপ্ত করা উচিত। তাই আমরা এই বিলটি উপস্থাপন করছি।

তিনি বলেন, আন্তর্জাতিক চুক্তি অনুযায়ী, আমাদের সক্রিয়ভাবে গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের বিরুদ্ধে লড়াই করতে হবে। তবে আইন মন্ত্রণালয় এখনো এই বিষয়ে কোনো পদক্ষেপ নেয়নি। আমাদের এই জন্য কেন ৯ টা মাস অপেক্ষা করতে হলো?

রামানলি জানান, তুরস্ক ও ইসরায়েলের দ্বৈত নাগরিকদের বাজেয়াপ্ত করা সম্পদ অসহায় পরিবার ও যুব তহবিলে দান করা হবে।

তবে এই বিল আইনে পরিণত হলে ঠিক কতজন দ্বৈত নাগরিক শাস্তির আওতায় পড়বেন, তা স্পষ্ট না। কেননা ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীতে (আইডিএফ) কতজন এমন নাগরিক রয়েছে, তার কোনো সরকারি তথ্য নেই।

ফ্রি কজ পার্টিকে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়েনের একে পার্টির মিত্র হিসেবে দেখা হয়। গত দুই নির্বাচনে দলটি এরদোয়ানের ক্ষমতাসীন জোটকে সমর্থন করেছে।

এর আগে দক্ষিণ আফ্রিকাও আইডিএফে কর্মরত নাগরিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার প্রস্তাব দেয়। এমনকি এসব নাগরিক দেশে ফিরলে তাদের গ্রেপ্তার করার হুমকি পর্যন্ত দিয়ে রেখেছে দেশটি।