স্পোর্টস ডেস্ক : হার্ট অ্যাটাকে সংকটাপন্ন অবস্থা থেকে আর ফেরা হলো না গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানের। প্রিয় দাবা ফেডারেশনে সতীর্থ দেশের আরেক গ্র্যান্ড মাস্টার এনামুল হোসেন রাজীবের সঙ্গে দাবা খেলতে খেলতেই লুটিয়ে পড়েন মাটিতে। শুক্রবার (৫ জুলাই) বাংলাদেশ দাবা ফেডারেশনে চলছিলো জাতীয় দাবা প্রতিযোগিতার ১২ তম রাউন্ডের খেলা।

৩টায় শুরু হওয়া ম্যাচটিতে খেলতে খেলতেই ৫টা ৫২ মিনিটে হার্ট অ্যাটাক হয় জিয়াউরের। সেই সময় তার প্রতিপক্ষসহ আরও অনেকেই এগিয়ে এসে তাকে তুলে ধরেন। সঙ্গে সঙ্গেই তাকে শাহবাগের ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে নিয়ে যাওয়া হয়। হাসপাতালে নেওয়ার পর চিকিৎসকেরা দ্রুতই তার চিকিৎসা শুরু করেন।

দাবা ফেডারেশনের ঘনিষ্ঠ কয়েকটি সূত্র জানিয়েছে, প্রায় ১৫ মিনিট পর্যন্ত চিকিৎসকরা তার পালস খুঁজে পাননি। তবে চিকিৎসকেরা প্রাণপণ চেষ্টা চালিয়ে যান। কিন্তু চিকিৎসকদের সব চেষ্টা ব্যর্থ করে না ফেরার দেশে চলে যান জিয়াউর রহমান। শেষ পর্যন্ত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

দেশের প্রথম গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোর্শেদের পর জিয়া ২০০২ সালে দেশের দ্বিতীয় গ্র্যান্ডমাস্টার হয়েছেন। এর আগে ১৯৯৩ সালে আন্তর্জাতিক মাস্টারের খেতাব পান। স্কুল জীবন থেকে দাবায় সম্পৃক্ত হয়েছিলেন। ২০২২ সালে একমাত্র ছেলে তাহসিন তাজওয়ার জিয়ার সঙ্গে ৪৪তম দাবা অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধিত্ব করে ইতিহাস তৈরি করেছিলেন।