অনলাইন ডেস্ক : যুক্তরাজ্যে ভোটগ্রহণ শেষ হতে না হতেই বুথফেরত জরিপের ফল আসা শুরু হয়েছে। বুথ ফেরত জরিপে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির ভরাডুবি এবং লেবার পার্টির বিপুল জয়ের আভাস মিলছে। গতকাল বৃহস্পতিবার যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ শেষে বুথ ফেরত জরিপের ফলে বোঝা যাচ্ছে, নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পথে রয়েছে বিরোধী দল লেবার পার্টি।

বুথ ফেরত জরিপে দেখা গেছে, লেবার পার্টি ৪১০টি আসনে জয় পেতে চলেছে, যা লেবার পার্টির জন্য বিস্ময়কর পরিবর্তন।

অন্যদিকে প্রধানমন্ত্রী ঋষি সুনাকের দল ১৩১টি আসন পেতে পারে। আর ৬১টি আসনে জয়ী হয়ে তৃতীয় অবস্থানে থাকতে পারে লিবারেল ডেমোক্রেটিক পার্টি।

এদিকে নাইজেল ফারাজের নেতৃত্বাধীন কট্টর জাতীয়তাবাদী দল রিফর্ম ইউকে পেতে পারে ১৩টি আসন, জন সুইনির দল স্কটিশ ন্যাশনাল পার্টি পেতে পারে ১০টি আসন। ইপসোসের জরিপ অনুযায়ী, প্লেইড সিমরু ৪টি ও গ্রিন পার্টি ২টি আসন পেতে যাচ্ছে।

অন্যান্য দল ও স্বতন্ত্ররা মিলে ১৯টি আসন পেতে পারে। ইপসোপ বিশ্বের বড় গণতান্ত্রিক দেশগুলোতে কেন্দ্রফেরত জরিপ পরিচালনায় অভিজ্ঞ। দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সে মোট আসন ৬৫০টি এবং দেশটির কেন্দ্রীয় সরকার গঠনের জন্য প্রয়োজন ৩২৬টি আসন।
জরিপের পূর্বাভাস যদি সত্যি হলে ১৪ বছরের শাসনের অবসান ঘটিয়ে যুক্তরাজের ক্ষমতায় ফিরতে চলেছে লেবার পার্টি।

বিরোধী দলের নেতা কিয়ার স্টারমার হতে যাচ্ছেন ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী।

সোশ্যাল মিডিয়াতে স্টারমার জানান, ‘প্রত্যেককে যারা আমাদের জন্য ভোট দিয়েছেন এবং আমাদের পরিবর্তিত লেবার পার্টিতে আস্থা রেখেছেন তাদেরকে অসংখ্য ধন্যবাদ।’

২০২৪ সালের মে মাসে প্রধানমন্ত্রী ঋষি সুনাকের আগাম নির্বাচনের ঘোষণা দেয়ার পর বৃহস্পতিবার ( ৪ জুলাই) যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন শুরু হয়। যুক্তরাজ্যের পার্লামেন্টের ৬৫০টি আসনে স্থানীয় সময় সকাল ৭টায় (বাংলাদেশি সময় বেলা ১২টা) শুরু হয় ভোটগ্রহণ। চলে রাত ১০টা (বাংলাদেশি সময় রাত ৩টা) পর্যন্ত।

বিশ্লেষকরা বলছেন, যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার পর থেকে দেশটির ভঙ্গুর অর্থনীতি, জীবনযাত্রার উচ্চ ব্যয়, অভিবাসনসহ বিভিন্ন ইস্যু এবারের নির্বাচনকে প্রভাবিত করেছে। যা ২০১৬ সাল থেকে পাঁচ ভিন্ন প্রধানমন্ত্রী দেখেছে।

গত ছয়টি জাতীয় নির্বাচনে শুধুমাত্র ২০১৫ সালে বুথ ফেরত জরিপ ভুল ফলাফল দিয়েছিল। জরিপে ঝুলন্ত সংসদের ভবিষ্যদ্বাণী করা হয়েছিল কিন্তু বাস্তবে রক্ষণশীলরা সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছিল। এবারের নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল আজ পরবর্তী কয়েক ঘন্টার মধ্যে প্রকাশ করা হবে।

সূত্র : রয়টার্স, আল-অ্যারাবিয়া