অনলাইন ডেস্ক : নতুন ইতিহাস গড়তে চলেছে মেক্সিকো। এবারই প্রথমবার তারা একজন নারী প্রেসিডেন্ট নির্বাচিত করবেন। আগামী ২ জুন সেখানে প্রেসিডেন্ট নির্বাচন। তাতে দু’জন শীর্ষস্থানীয় প্রার্থীর দু’জনেই নারী। একজন বামপন্থি মোরেনা পার্টির ড. ক্লাউডিয়া শেইনবাম এবং অন্যজন ডানপন্থি সোচিতল গালভেজ।

দু’জনের মধ্যে জরিপে এগিয়ে রয়েছেন শেইনবাম।তিনি একজন বিজ্ঞানী এবং পূর্বে মেক্সিকো সিটির সরকারের নেতা ছিলেন। সহিংসতা রোধ করার জন্য তার প্রস্তাবগুলি মূলত তার পরামর্শদাতা, লোপেজ ওব্রাডরকে প্রতিফলিত করে, যিনি ন্যাশনাল গার্ড তৈরি করেছিলেন এবং তার বিখ্যাত ‘বুলেট নয়, আলিঙ্গন’ স্লোগান প্রচার করার সাথে সাথে জননিরাপত্তার উপর এটিকে উল্লেখযোগ্য ক্ষমতা দিয়েছিলেন। তিনি দায়মুক্তি মোকাবেলা করার জন্য একটি নতুন জাতীয় অপরাধ তদন্ত প্রোগ্রাম তৈরি করার প্রতিশ্রুতি দিয়েছেন (মেক্সিকোতে ৯৮ শতাংশেরও বেশি অপরাধ শাস্তিবিহীন বা অমীমাংসিত থাকে)।

অন্যদিকে, গালভেজ একজন প্রকৌশলী, একটি নতুন সর্বোচ্চ নিরাপত্তা কারাগার নির্মাণ, ফরেনসিকগুলিতে বিনিয়োগ এবং বিচার ব্যবস্থাকে শক্তিশালী করার এবং ন্যাশনাল গার্ডকে গুরুত্বপূর্ণ এলাকায় মোতায়েন রাখার প্রতিশ্রুতি দিয়েছেন তবে এটিকে বেসামরিক নেতৃত্বে করা হবে। তাদের পেছনে রয়েছেন কেন্দ্রীয় দল মুভিমিয়েন্টো সিউদাদানোর জর্জ আলভারেজ মায়েনেজ।

এ নির্বাচনকে খুবই গুরুত্বপূর্ণ হিসাবে দেখা হচ্ছে কারণ, মেক্সিকোর নতুন নেতা, তাদের বৃহত্তম ব্যবসায়িক অংশীদার যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপাক্ষিক সহযোগিতা তৈরি করতে বা ভাঙতে পারে যা উত্তরমুখী অভিবাসনের প্রবাহকে আটকাতে সাহায্য করেছে। এছাড়া, মেক্সিকোতে নারীদের প্রাণহানি একটি বড় ঘটনা। গড়ে প্রতি বছর সেখানে ১০ জন নারীকে হত্যা করা হয়। এবার নারী প্রেসিডেন্ট নির্বাচিত হলে এ অবস্থার উন্নতি হতে পারে। সূত্র: এক্সিওস।