অনলাইন ডেস্ক : গাজায় দ্রুত যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে আরব ও জর্ডান। কিন্তু তাদের এ আবেদন প্রত্যাখ্যান করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। শনিবার (৪ নভেম্বর) আম্মানে এ বৈঠক অনুষ্ঠিত হয়। খবর আরব নিউজ

ব্লিঙ্কেন বলেন, যুদ্ধবিরতি দিলে সবচেয়ে সুবিধা পাবে হামাস। এজন্য মানবিক দিক বিবেচনায় বেসামরিক নাগরিকদের সহায়তার জন্য অন্যত্র সরিয়ে নেওয়ার পক্ষে তিনি মত দিয়েছেন।

আরব নেতাদের সঙ্গে বৈঠকের পর তিনি সাংবাদিকদের জানান, যুদ্ধবিরতি দিলে হামাস নিরাপদ স্থানে সরে যাওয়ার সুযোগ পাবে। গত ৭ অক্টোবর হামাস কী করেছে তা মনে রাখতে হবে। তারা ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামলা চালানোর কারণে এই দ্বন্দের সূত্রপাত।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন সঙ্গে বৈঠকে উপস্থিত ছিলেন, জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী, সৌদি আরব, মিশর, আরব আমিরাত, কাতার এবং ফিলিস্তিনের সরকারি কর্মকর্তারা। এ সময় ব্লিঙ্কেন আলাদাভাবে কথা বলেন, জর্ডানের বাদশা আবদুল্লাহ’র সঙ্গে।

ওই বৈঠকে জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি, সৌদির পক্ষ থেকে প্রিন্স ফয়সাল বিন ফারহান, আরব আমিরাত থেকে আব্দুল্লাহ বিন জায়েদ আল-নাহিয়ান, কাতার থেকে মোহাম্মাদ বিন আব্দুল রহমান বিন জাসিম আল থানি, মিশর থেকে সামেহ শকরি এবং ফিলিস্তিন থেকে হুসেইন আল শেখ উপস্থিত ছিলেন।

ওই বৈঠকের পর জর্ডানের পররাষ্ট্রমন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, আরব নেতারা গাজায় দ্রুত যুদ্ধবিরতি এবং ত্রাণ কার্যক্রম অব্যাহত রাখার আহ্বান জানানো হয়েছে।

ব্লিঙ্কেনের সঙ্গে যৌথ সংবাদসম্মেলনে জর্ডানের প্রতিনিধি সাফাদি বলেন, গাজায় হত্যা এবং যুদ্ধাপরাধ বন্ধ করা উচিত।