রবার্ট ইগার : (দা ওয়াল্ট ডিজনী কোম্পানির প্রধান নির্বাহী হিসাবে রবার্ট ইগারের পনের বছরে অর্জিত শিক্ষামূলক অভিজ্ঞতা। ২০০৫ সালে রবার্ট ইগার দায়িত্বভার গ্রহণ করেন যখন কোম্পানি এ যাবৎ কালে সর্বাধিক সঙ্কটময় পরিস্থিতি অতিবাহিত করছে। তিনটি মূলনীতির উপর ভর করে তিনি এগুলেন এক. গুণগত মানের শ্রেষ্ঠতা বজায় রাখা, দুই. নিত্য নতুন প্রযুক্তির সাথে প্রতিযোগিতা না করে প্রযুক্তির ব্যবহার নিশ্চিৎ করা এবং তিন. গন্ডির বাইরে বিশ্বব্যাপী নিজেদের চিন্তা-চেতনার প্রসার ঘটানো। চৌদ্দ বছরে তিনি ডিজনিকে পৃথিবীর সর্ববৃহৎ মর্যাদাসম্পন্ন মিডিয়া কোম্পানিতে রূপান্তর করলেন। এখন পিক্সার, মার্ভেল, লুকাসফিল্ম, টুয়েন্টি ওয়ান সেঞ্চুরি ফক্স প্রভৃতি স্বনামধন্য কোম্পানির মালিক দা ওয়াল্ট ডিজনি কোম্পানি। রবার্ট ইগারের লেখা “দা রাইড অফ এ লাইফ টাইম” সাপ্তাহিক ‘বাংলা কাগজ’এ ধারাবাহিকভাবে অনুবাদ করছেন উন্নয়ন সংগঠক ও অনুবাদক কোরবান আলী)
বিয়াল্লিশ.
দশম অধ্যায়
মার্ভেল এবং মার্ভেল সংশ্লিষ্ট বিশাল ঝুঁকি
(পূর্ব প্রকাশিতের পর) অ্যালান হর্নের পূর্বসূরি রিচ রসকে বরখাস্ত করার ফলে অ্যালান হর্ন এখন ডিজনি স্টুডিওর প্রধান নির্বাহী হয়ে গেলেন। মার্ভেল অধিগ্রহণ সম্পন্ন হওয়ার পর আমরা রিচ রসকে নতুন দ্বায়িত্ব দিয়েছিলাম। সেই সময়ে আমি ভেবেছিলাম আমি অপ্রচলিত পছন্দে সাহসী হয়ে উঠছি। রিচের সিনেমার অভিজ্ঞতা ছিল না কিন্তু তিনি ডিজনি চ্যানেল পরিচালনায় দারুণভাবে সফল হয়েছেন। তিনি বেশ কয়েকটি ফ্র্যাঞ্চাইজি শো চালু করেছিলেন এবং আমাদের সকল ব্যাবসার ব্র্যান্ডগুলির সাফল্যকে সমন্বয় করতে পেরেছিলেন। তিনি সারা বিশ্বে আমাদের শিশু-কিশোরদের টেলিভিশন কার্যক্রম স¤প্রসারিত করেছেন। কিন্তু আমি মানুষকে কীভাবে অবমূল্যায়ন করব। স্টুডিও পরিচালোনা একটা কঠিন কাজ, কারণ আমি এখনও সিনেমার জটিলতাগুলো পুরোপুরি বুঝে উঠতে পারিনি। আমি একটা সাহসী পছন্দ করতে আগ্রহী হয়েছিলাম। যদিও রিচের হলিউড সংস্কৃতি এবং বিভিন্ন শ্রেণি-পেশার মানুষদের সাথে ঘণিষ্ঠভাবে কাজ করার কোনো অভিজ্ঞতাই ছিল না। আমি ভেবেছিলাম তিনি কাজের স্বার্থে এক সেট অভিনব অপরিহার্য দক্ষতার সমাবেশ ঘটাবেন।
আমি বছরের পর বছর ধরে কর্মী ব্যাবস্থাপনা সংক্রান্ত কিছু বড় ভুল করেছি, এবং এটি তাদের মধ্যে অন্যতম। আমি আজীবন টম মারফি এবং ড্যান বার্কের কাছে কৃতজ্ঞ তারা আমার একটা কাজের সফলতার উপর বাজি ধরেছিলেন কারণ আমি অন্যটিতে সফল হয়েছি। আমি রিচকে নিয়ে একই জুয়া খেলেছিলাম কিন্তু রূপান্তরটি ছিল তার জন্য অনেক কঠিন এবং পানির নিচে তলিয়ে গেলেও তিনি উঠে আসার সংগ্রাম চালিয়ে গেছেন। বছর দুয়েক পর আমাদের পাইপলাইনে ছায়াছবির সংখ্যা অনেক কমে গেল। ভিতরে এবং বাইরে বিভিন্ন শক্তিশালী অংশীদার রিচের প্রতি আস্থা হারাল এবং প্রকাশ্যে তার সাথে কাজ করার সমস্যাগুলো অভিযোগের সুরে বলাবলি করতে লাগল। (আইক এদের মধ্যে সেরা ছিলেন)। যখন আমি স্টুডিওর কাজকর্ম পর্যবেক্ষণ করলাম খুব সামান্যই সঠিক পেলাম। আমার কাছে স্পষ্ট হয়ে উঠল আমার অনুমান কাজ করছে না। তাকে লাইনে আনতে হলে আমাকে অনেক বেশি পরিশ্রম করতে হবে অথবা রক্ষণাত্মক দৃষ্টিভঙ্গিতে এগোতে হবে। ততদিনে অনেক বেশি ক্ষতির সম্মূখীন হতে হবে। এর চেয়ে ভুল পদক্ষেপ থেকে শিক্ষা গ্রহণ করে দ্রæত এগিয়ে যাওয়া উত্তম।
ডিজনি স্টুডিওর চেয়ারম্যান হিসেবে রিচের সংক্ষিপ্ত মেয়াদের কোনো এক সময়ে, তৎকালিন ওয়ার্নার ব্রাদার্সের কো-চেয়ার বব ডেলি আমাকে ফোন করে বলেছিলেন যে আমারা অ্যালান হর্নকে রিচের উপদেষ্টা হিসেবে কাজ করার বিষয়ে কথা বলা উচিত। অ্যালানকে ধাক্কা দিয়ে বের করে দেওয়া হয়েছিল ওয়ার্নার ব্রাদার্সের প্রেসিডেন্ট এবং প্রধান পরিচালন কর্মকর্তার পদ থেকে। তখন তার বয়স ছিল আটষট্টি। যদিও তিনি গত দশকের হ্যারি পটার সহ সবচেয়ে বিখ্যাত কতগুলো চলচ্চিত্র নির্মাণে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। জেফ বেউকস, টাইম ওয়ার্নারের সিইও, চেয়েছিলেন অপেক্ষাকৃত বয়সে তরুন কেউ তার স্টুডিও পরিচালনা করবেন।
রিচের পরামর্শদাতা হিসাবে বব যখন অ্যলানের নাম সুপারিশ করেন তখনও অ্যালান ওয়ার্নার ব্রাদার্সের সাথে চুক্তি ভিত্তিক কাজ করছিলেন। কিন্তু এক বছর পরে যখন সবার কাছে পরিষ্কার হয়ে গেল রিচের সময় প্রায় শেষ, তখন বব আমাকে আবার রিচের স্থানে অ্যালানকে বিবেচনা করার জন্য অনুরোধ করলেন। আমি অ্যালানকে ভালোভাবে চিনতাম না কিন্তু আমি তার কাজকে সম্মান করতাম। আমি সম্মান করতাম তার চলচ্চিত্র শিল্পের ভিতরের এবং বাইরের অবস্থানকে। বাধ্যতামূলক অবসর তার জন্য অপমানজনক ছিল। আমি এটি ভালোভাবে জানতাম। আমি তাকে সকালের নাস্তয় দাওয়াৎ করলাম এবং তাকে বুঝিয়ে বললাম আমাকে শীঘ্রই রিচের জায়গায় কাউকে বসান জরুরি। পরের দুটি বৈঠকে অ্যালান প্রমাণ করতে চেয়েছিলেন যে তিনি বিকল্প কিছু চিন্তা করছেন। নতুন কিছু শুরু করার ক্ষেত্রে তিনি সতর্কও ছিলেন। দ্বিধাদ্ব›েদ্ব ভুগছিলেন। কর্মজীবনের শেষে আবার কোন ঝামেলায় জড়িয়ে পড়েন কিনা। তিনি আরও দুশ্চিন্তা করছিলেন তিনি একটা নতুন কাজে যোগ দিলেন কিন্তু ইতিবাচক কিছু করতে পারলেন না।
আমি তাকে বললাম, ‘আর একটা ভুলের খেসারত আমার পক্ষেও বহন করা সম্ভব না।’ পরের কয়েক মাস আমাদের নতুন স্টুডিও প্রধান অ্যালানের সাথে আমি আলোচনা করলাম। আমার কাছে তার একটা প্রশ্ন ছিল। সেটা হচ্ছে ব্যবসায় আমার সম্পৃক্ততা কেমন হবে। আমি তাকে বললাম কোম্পানির কেউ আমাকে ছাড়া বড় প্রকল্পের অনুমোদন দিতে পারে না। আমি বললাম, ‘পার্ক এবং রিসর্টের প্রধান নির্বাহী আমার অনুমোদন ছাড়া দুইশ মিলিয়ন ডলারের রাইড নির্মাণ করতে পারেন না। চলচ্চিত্রের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।’ যদিও ওয়ার্নার ব্র্যাদার্সের সাথে অ্যালানের সম্পর্ক খুব খারাপভাবে শেষ হয়েছিল কিন্তু অ্যালান সেখানে সম্পূর্ণ স্বায়ত্তশাসন ব্যবস্থা ভোগ করতেন। যদিও জেফ বেউকেস নিজেও সিনেমা ব্যবসায় অংশগ্রহণ করতে চাইতেন কিন্তু তিনি থাকতেন তিন হাজার মাইল দূরে, নিউইয়র্কে। আমি আলানকে বললাম, ‘আমি মাত্র ত্রিশ ফুট দূরে থাকি এবং আমি এই বিষয়ে খুবই যতœশীল। সিদ্ধান্ত নেওয়ার আগে আমি অবশ্যই আপনার সাথে থাকবো। নিরানব্বই শতাংশ সময় আপনি স্বাধীনভাবে কাজ করতে পারবেন। আপনি যা নির্মাণ করতে চান তাই করবেন। কিন্তু আমি আপনাকে পূর্ণ স্বধীনতা দতে পারবো না।’
অবশেষে তিনি রাজি হলেন এবং ২০১২ সালের গ্রীষ্মে তিনি ডিজনি স্টুডিওর প্রধান নির্বাহী হিসাবে কাজে যোগ দেন। তিনি তার পেশাগত জীবনের শেষ প্রান্তে এসে শুধু চলচ্চিত্র নির্মাণের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন গোষ্ঠির সাথে সুসম্পর্ক পুনঃস্থাপনই করেননি, তিনি তার অভিজ্ঞতাকে কাজে লাগিয়েছিলেন। তিনি এর চেয়েও বড় কিছু করে তার যোগ্যতার প্রমান করেছিলেন। তার যোগ্যতা ও অভিজ্ঞতায় কোন মোর্চা পড়েনি, তিনি পুরটায় সুরক্ষিত ছিলেন। দায়িত্ব গ্রহণের পর তিনি তার শক্তি এবং মনোযোগকে কাজে লাগিয়ে ডিজনি স্টুডিওকে ঢেলে সাজিয়েছেন। আমি যখন তার সম্পর্কে লিখছি তখন তিনি পঁচাত্তর পেরিয়ে এসেছেন এবং এখনও তিনি প্রাণবন্ত ও বিচক্ষণ। চলচ্চিত্রে কর্মরত যে কাউকে টেক্কা দিতে পারেন। তিনি আমার সকল প্রত্যাশাকে ছাড়িয়ে গেলেন। ডিজনি স্টুডিওর তিনি একজন সফল প্রধান নির্বাহী। (এর মধ্যে প্রায় দুই ডজন ডিজনি চলচ্চিত্র বক্স অফিসে ১ বিলিয়ন ডলার আয় করেছে, এর প্রায় তিন চতুর্থাংশ অ্যালানের অধীনে মুক্তি পেয়েছে।) তিনি সবার কাছে একজন শালীন, ভদ্র, দয়াশীল, ভালো সহযোগী এবং সর্বপরি একজন ব্যক্তিত্ব সম্পন্ন মানুষ। তাকে নিয়োগ দিয়ে আমি অনেক কিছু শিখেছি। সেগুলো হচ্ছে: নিজেকে ভালো মানুষজন দ্বারা পরিবেষ্টিত রাখুন তাদের ভালো কাজে সহযোগিতা করুন। যে কোন ব্যক্তির নৈতিক ত্রæটি বা স্খলন দেখে তার সম্পর্কে অযথা সন্দেহ বা অনুমান করে মন্তব্য করলে তা সঠিক নাও হতে পারে কারণ এটি তার চরিত্রের একটা দিক মাত্র। সবচেয়ে খারাপ পরিস্থিতি আপনার কার্যক্রম দ্বারা মোকাবিলা করতে হবে যা কোম্পানির উপর ঋণাত্মক প্রভাব ফেলবে। আপনার গৃহীত কর্মকান্ডের সমালোচনা হবে। এটা আপনার কাজের একটা অনিবার্য অংশ। কিন্তু আপনাকে সকলের কাছে সততা এবং ন্যায়পরায়ণতা দাবী করতে হবে। সততা এবং ন্যায়পরায়ণতা বজায় রাখার ক্ষেত্রে কোন ত্রæটি-বিচ্যুতি দেখা দিলে অবিলম্বে এটির মোকাবেলা করতে হবে।
মার্ভেলের অধিগ্রহণ আমাদের প্রত্যাশার চেয়ে অনেক সফলতার প্রমাণ রেখেছে এমনকি আমরা অধিগ্রহণের পূর্বে যে আনুমানিক সফলতার মডেল তৈরি করেছিলাম তার তুলনায়ও বেশি সফল হয়েছে। আমি যখন এটি লিখছি তখন সবচেয়ে সফল চলচ্চিত্র অ্যাভেঞ্জারস: এন্ডগেম মুক্তি পেয়েছে। এটি আমাদের বিংশতম মার্ভেল ফিল্ম। সিনেমার ইতিহাসে সবচেয়ে সফল সপ্তাহ আমরা পার করছি। চলচ্চিত্রটির গড় বক্স-অফিস আয় ১ বিলিয়ন ডলার অতিক্রম করেছে। এর জনপ্রিয়তা আমাদের থিম-পার্ক জুড়ে অনুভূত হয়েছে। টেলিভিশন এবং ভোগ্য-পণ্য ব্যবসাতেও এর প্রতিফলন দেখা দিয়েছে। এ সফলতার পরিপূর্ণ অনুমানকৃত কল্পনাকেও হার মানিয়েছে।
কোম্পানি এবং দেশের জনপ্রিয় সংস্কৃতির উপর এই সফলতার প্রভাব বক্স অফিসের আয়কেও ছাড়িয়ে গেছে। ২০০৯ সাল থেকে কেভিন, অ্যালান আর আমি সঙ্গে আরও কয়েকজন ত্রৈমাসিক সভায় নির্ধারণ করতাম মার্ভেলের কোন চলচিত্রগুলো আগামীতে মুক্তি পাবে। ছবি নির্মাণ শৈলীতে যে প্রকল্পগুলো ভাল সেগুলো নিয়ে আমরা আলোচনা করতাম এবং মানুষের মনে যেগুলি দাগ কাটবে সেগুলো নিয়ে আলোচনা হত। সম্ভাবনাময় চরিত্রগুলোর পরিচয় দিতে আমরা তালগোল পাকিয়ে ফেলতাম। আমরা সিনেমা অবমুক্ত করা, স¤প্রচার করা, কপি করা এবং ফ্র্যাঞ্চাইজিদের বিষয়গুলো বিবেচনা করেছি যাতে আমরা মার্ভেল সিনেমাটিক ইউনিভার্সকে আরও বৃহদ প্রতিষ্ঠানে রূপান্তর করতে পারি। আমরা অভিনেতা এবং চিত্র পরিচালক বিবেচনা করেছি এবং কিভাবে বিভিন্ন গল্পগুলোর একে অপরের সাথে মিলন ঘটিয়ে উন্নত গল্প নির্মাণ করা যায় সে বিষয়ে আলোচনা করেছি। (চলবে)
কোরবান আলী: অন্বুাদক, টরন্টো, কানাডা