অনলাইন ডেস্ক : মার্কিন রোষানলে পড়ে দীর্ঘ এক যুগের বন্দি দশা থেকে ছাড়া পেয়ে মুক্ত বাতাসে শ্বাস নিয়ে জন্মভূমি অস্ট্রেলিয়ায় ফিরে গেলেন তথ্য ফাঁসে তোলপাড় করে দেওয়া সাংবাদিক, উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। এরজন্য যুক্তরাষ্ট্রের শর্ত মেনে পাঁচ বছরের কারাভোগ করতে হয়েছে তাকে।
স্থানীয় সময় সোমবার (২৪ জুন) যুক্তরাজ্যের কড়া নিরাপত্তার বেলমার্শ কারাগার থেকে মুক্তি পেয়ে বিমানবন্দরে চলে যান অ্যাসাঞ্জ। টানা এক যুগ পর জন্মভূমির উদ্দেশ্যে যুক্তরাজ্য ছাড়েন ৫২ বছয় বয়সী এই অস্ট্রেলিয় সাংবাদিক।

বাংলাদেশ সময় বুধবার (২৬ জুন) ভোর পাঁচটায় প্রশান্ত মহাসাগরে মার্কিন দ্বীপ সাইপানের আদালতে উপস্থিত হয়ে বিচারিক কার্যক্রমে অংশ নেবেন। যুক্তরাষ্ট্রের সাথে মুক্তির শর্ত মোতাবেক স্পর্শকাতর সামরিক নথি ফাঁসের দায়ে আদালত তাকে ৬২ মাসের কারদণ্ড দেবে, যা এরইমধ্যে যুক্তরাজ্যে কাটিয়ে এসেছেন। ইরাক ও আফগানিস্তানে বিচারবহির্ভূত হত্যা ও বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে সজ্ঞানে হামলার তথ্য-উপাত্ত সংগ্রহ করে উইকিলিকসে ফাঁস করেছিলেন অ্যাসাঞ্জ। তাকে যুক্তরাষ্ট্রে নিয়ে বিচারের জন্য চাপ বাড়তে থাকলে ২০১২ থেকে ১৯ সাল পর্যন্ত যুক্তরাজ্যের ইকুয়েডর দূতাবাসে রাজনৈতিক আশ্রয়ে ছিলেন তিনি। ২০১৯ সালের এপ্রিলে অ্যাসাঞ্জকে ব্রিটিশ পুলিশ গ্রেফতার করে বেলমার্শ করাগারে পাঠায়।