অনলাইন ডেস্ক : যুক্তরাষ্ট্রের ইয়েলোস্টোন জাতীয় উদ্যানে হারিয়ে যাওয়ার পর প্রায় এক হাজার মাইল দূরে মালিকের বাসায় ফিরে এসেছে পোষা একটি বিড়াল। হারানোর পর ফিরে আসতে বিড়ালটির দুই মাস সময় লেগেছে। তার সঙ্গে যুক্ত মাইক্রোচিপ দেখে একটি প্রাণীকল্যাণ সংস্থা বিড়ালটিকে মালিকের বাসায় পৌঁছে দেয়।

সিএনএন সূত্রে জানা গেছে, আড়াই বছরের রাইনে বাউ (রেইনবো) নামের বিড়ালটির মালিক সুসানে এবং বেনি আনগুয়ানো দম্পতি। তারা ক্যালিফোর্নিয়ার সেলিনাসের বাসিন্দা।

সুসানে জানান, বেড়াতে গিয়ে দুই মাস আগে বিড়ালটি হারিয়ে গিয়েছিল। ৯০০ মাইলের বেশি দূরে হারানোর পর একটি প্রাণী কল্যাণ সংস্থার সহায়তায় প্রিয় বিড়ালটি ফিরে এসেছে।

ইয়েলোস্টোন জাতীয় উদ্যানের মাছ ধরার একটি সেতু থেকে গত ৪ জুন রেইনবো হারিয়ে যায়।

বেনি আনগুয়ানো বলেন, ‘ঘুরতে যাওয়ার প্রথম দিনেই রেইনবো হারিয়ে যায়। আমার স্বামী আমার ক্ষেত্রে সত্যিকারের একজন নায়ক। সে প্রতিদিন কাছের বনে গিয়ে বিড়ালটির খোঁজ করত। ভারাক্রান্ত মন নিয়ে রেইনবো ছাড়াই আমাদের ফিরে আসতে হয়েছিল। সেটা ছিল আমাদের জন্য ভীষণ মন খারাপের দিন। তবে পোষা প্রাণীটিকে ফিরে পাওয়ার আশা তিনি কখনোই ছেড়ে দেননি।’

বিড়ালপ্রেমী এই দম্পতি রেইনবোকে হারানোর এক মাসের মাথায় আরেকটি বিড়াল দত্তক নেন। সেই বিড়ালটিও রেইনবোর নিজের বোন।

হারিয়ে যাওয়ার ৬১ দিন পর প্রাণী কল্যাণ সংস্থা থেকে বার্তা আসে, তাদের বিড়ালটিকে খুঁজে পাওয়া গেছে। সেই সংস্থা থেকে বলা হয়, পোষ্যের শরীরে মাইক্রোচিপ লাগিয়ে দেওয়ার সুবিধা এবার সবাই দেখতে পাবে।

তবে দুই মাসের ব্যবধানে বিড়ালটির শারীরিক অবস্থা নাজুক হয়ে পড়েছিল।

বেনি বলেন, ‘একজন নারী আমাদের বিড়ালটিকে খুঁজে পেয়েছিলেন। তার সঙ্গে যোগাযোগ হওয়ার পর অনুরোধ করেছিলাম, রেইনবোকে কয়েকটা দিন ভালোভাবে দেখে রাখার। প্রায় এক হাজার মাইল পাড়ি দিয়ে অবশেষে রেইনবো ফিরে এসেছে।’

হারিয়ে যাওয়ার পর এতগুলো দিন রেইনবো কোথায়, কিভাবে কাটিয়েছে, সে ব্যাপারে ধারণা নেই ওই দম্পতির। তবে প্রিয় পোষ্যকে ফিরে পেয়ে ব্যাপক খুশি তারা।