অনলাইন ডেস্ক : স্থায়ী যুদ্ধবিরতি ও গাজা উপত্যকা থেকে সব সেনা প্রত্যাহারের নিশ্চয়তা ছাড়া ইসরাইলের সাথে জিম্মি মুক্তি বিষয়ক সমঝোতা করবে না বলে জানিয়েছে হামাস। মঙ্গলবার রাতে লেবাননে সংবাদ সম্মেলনে হামাসের মুখপাত্র ওসামা হামদান এ কথা জানান।

হামদান বলেন, যুক্তরাষ্ট্র ও ইসরাইলের সাম্প্রতিক যুদ্ধবিরতির প্রস্তাবটি এরই মাঝে হামাসের হাতে পৌঁছেছে। তবে তিন ধাপের ওই প্রস্তাবে কিছু ধারা অস্বচ্ছ উল্লেখ করে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ৩১ মে’র বক্তব্যে যে স্থায়ী যুদ্ধবিরতির কথা বলেছিলেন, লিখিত প্রস্তাবে তা সুস্পষ্ট নয়।

এ প্রসঙ্গে হামাস মুখপাত্র বলেন, প্রস্তাবের ভাষা ও বর্ণনা থেকে এটাই মনে হয় যে, ইসরাইল প্রথম ধাপে কেবল একটি অস্থায়ী যুদ্ধবিরতি চায়। এরপর তারা আবারও গাযায় হামলা শুরু করবে। তারা স্থায়ী যুদ্ধবিরতির দিকে এগোতে চায় না।

হামাস মধ্যস্থতাকারীদের কাছে নিজেদের অবস্থান জানিয়েছে উল্লেখ করে এ মুখপাত্র বলেন, ইসরাইলকে স্থায়ী যুদ্ধবিরতি ও গাজা থেকে সকল সেনা প্রত্যাহারের বিষয়ে নিজের অবস্থান সুস্পষ্ট করে নিশ্চয়তা দিতে হবে। অন্যথায় জিম্মি ও বন্দী বিনিময় চুক্তিতে সায় দেবে না হামাস।

স্থায়ী যুদ্ধবিরতি ও সব সেনা প্রত্যাহারের গ্যারান্টি না দিলে সমঝোতা নয়, এটি হামাসসহ ফিলিস্তিনের সকল রাজনৈতিক দল-উপদলের সম্মিলিত অবস্থান বলে জানান হামদান। স্থায়ী যুদ্ধবিরতি নিশ্চিতে মধ্যস্থতাকারীদের ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন তিনি। হামাস ইসরাইলের পরবর্তী প্রতিক্রিয়ার অপেক্ষায় থাকবে, বলেন ওসামা হামদান।