অনলাইন ডেস্ক : কানাডার প্রধান বিচারপতি রিচার্ড ওয়াগনার বলেছেন, কানাডার সুপ্রিম কোর্ট ভবনের নিরাপত্তার বিষয়টি আরও গুরুত্বের সাথে নেওয়া দরকার। স¤প্রতি আটোয়ার কেন্দ্রস্থলে কোভিড সংক্রান্ত বিধিনিষেধের বিরুদ্ধে ট্রাক চালকদের বিক্ষোভের জেরে তিনি এ মন্তব্য করেন। এই বছরের শুরুর দিকে ওয়েলিংটন স্ট্রিটে তিন সপ্তাহেরও বেশি সময় ধরে কোভিড-১৯ বিধিনিষেধের বিরুদ্ধে বিক্ষোভকারীরা ট্রাক পার্ক করে রাস্তা অচল করে রেখেছিল, যেখানে পার্লামেন্ট হিল এবং কানাডার শীর্ষ আদালত উভয়ই অবস্থিত।
প্রধান বিচারপতি রিচার্ড ওয়াগনার তার বার্ষিক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বলেন, “সা¤প্রতিক ঘটনাগুলি দেখিয়েছে যে, সংসদ ভবনগুলিতে অগ্রাধিকার দেওয়া হয়েছিল এবং সুপ্রিম কোর্ট ভবনে এতটা নয়।” “সুতরাং আমি আশা করব যে, সুরক্ষা ও নিরাপত্তার ক্ষেত্রে সুপ্রিম কোর্ট ভবনকে অগ্রাধিকার হিসেবে বিবেচনা করা হবে।”

একাধিক সংসদীয় কমিটি পুলিশ, নিরাপত্তা কর্মকর্তা এবং সরকার কীভাবে শীতকালীন বিক্ষোভকে মোকাবেলা করেছে তা পরীক্ষা-নিরীক্ষা করছে। সেই কমিটিগুলির মধ্যে একটি সংসদীয় এলাকার সীমানা নিরীক্ষা করছে। সেই কমিটি সাক্ষীদের বলতে শুনেছে যে অটোয়া পুলিশ সার্ভিস, আরসিএমপি এবং পার্লামেন্টারি প্রোটেক্টিভ সার্ভিস কেবল তাদের এখতিয়ারের মধ্যে বিক্ষোভকারীদের নিয়ন্ত্রণ করেছে। বিক্ষোভকারীরা শহরের মধ্যে ‘হর্ন এবং সাইরেন বাজিয়ে, বিভিন্ন জায়গায় আতশবাজি পুড়িয়ে রীতিমত উৎসবে পরিণত করে’ ক্রমাগত ‘অসহিষ্ণু আচরণ’ করছেন। এমনকি কমিটির সদস্যরা রাস্তায় যানবাহন বন্ধ রাখারও আহ্বান শুনেছেন।

নিরাপত্তা সম্পর্কে ওয়াগনারের মন্তব্যের কিছুদিন আগেই মার্কিন হাউস সুপ্রিম কোর্টের বিচারপতিদের নিকটবর্তী পরিবারের সদস্যদের নিরাপত্তা সুরক্ষা বাড়ানোর একটি বিল পাস করেছে। স¤প্রতি গর্ভপাত নিষিদ্ধ হতে পারে পারে এমন আশঙ্কায় যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট প্রাঙ্গন প্রতিবাদের কেন্দ্রস্থল হয়ে উঠেছিলো। ক্যালিফোর্নিয়ার এক ব্যক্তিকে গত সপ্তাহে সুপ্রিম কোর্টের বিচারপতি ব্রেট কাভানাঘের বাড়ির কাছ থেকে গ্রেপ্তার করা হয়েছে। কাভানাঘকে হত্যার চেষ্টার অভিযোগে ওই ব্যক্তিকে অভিযুক্ত করা হয়েছে।
ওয়াগনার বলেন, তিনি বিশ্বাস করেন যে কানাডার শীর্ষ আদালত তুলনামূলক কম মেরুকরণকৃত একটি আদালত, তবুও তিনি সতর্কতার আহ্বান জানিয়েছেন।
তিনি বলেন, “আমাদের কিছু ঘটনাকে উপেক্ষা করা উচিত নয় যা আমাদের জন্যও কিছু সমস্যা তৈরি করতে পারে। আমাদের নিরাপত্তা বাড়ানোর প্রচেষ্টাকে উপেক্ষা করা উচিত নয়।” অটোয়ার বিক্ষোভ এটাই প্রমান করে যে, সমস্যা হতে পারে। তাই আমি মনে করি আমাদের এই বিষয়টি খুব গুরুত্ব সহকারে নেওয়া উচিত।”

বৃহস্পতিবারের সংবাদ সম্মেলনে, ওয়াগনার আদালতের বিচারিক স্বাধীনতা রক্ষার গুরুত্বের কথাও বলেছেন। “আমাদের গণতন্ত্রকে সমর্থন করার জন্য, বিচার বিভাগের স্বাধীনতাকে সমর্থন করার জন্য, আইনের শাসনকে সমর্থন করার জন্য সর্বোত্তম প্রচেষ্টা চালিয়ে যাওয়া উচিত। কারণ এটিই আস্থার মূল এবং জনগণের বিশ্বাসের জায়গা,” বলেন তিনি। “যখন তারা তাদের প্রতিষ্ঠানের প্রতি আস্থা হারিয়ে ফেলে, তখন সমস্যা দেখা দেয়। এটাই আমার ভয়।”

কানাডায় খসড়া নথি ফাঁস হবে না :
স¤প্রতি যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে গচ্ছিত একটি গোপন খসড়া নথি ফাঁস হয়েছে। তাতে বলা হয়েছে, মার্কিন সুপ্রিম কোর্ট গর্ভপাতের আইনি অধিকারকে বাতিল করতে চলছে। ৯৮ পৃষ্ঠার খসড়া নথিতে বিচারক স্যামুয়েল আলিতো লিখেছেন, ১৯৭৩ সালের রো বনাম ওয়েডের মামলার সিদ্ধান্তে যুক্তরাষ্ট্রজুড়ে গর্ভপাতকে বৈধ করাটা বিরাট ভুল ছিল।
আদালতের স্টাফ এবং কর্মচারীদের পেশাদারিত্বের কথা উল্লেখ করে ওয়াগনার বলেছেন যে, তিনি আত্মবিশ্বাসী যে এই ধরনের একটি ফাঁস এখানে ঘটবে না।
“তার মানে কি এটা ভবিষ্যতে কখনো ঘটবে না? এটি কেউ বলতে পারবে না, এমনটি ঘটলে কিন্তু আমি খুব অবাক হব,” তিনি বলেন।

“কানাডায় সংবেদনশীল ইস্যুগুলিতে এই মেরুকরণ নেই। এমনকি আত্মহত্যা, চিকিৎসা সহায়তা, সমকামী বিয়ের মত সংবেদনশীল বিষয়ও আমাদের মোকাবেলা করতে হয়েছে সারা বছর ধরে। আমরা কখনই সেই মেরুকরণের অভিজ্ঞতা পাইনি এবং এটিই মার্কিন যুক্তরাষ্ট্রে যা ঘটছে তার সাথে আমাদের প্রধান পার্থক্য।”
কোভিড-১৯ এর বিধি-নিষেধ তুলে নেয়ার প্রেক্ষিতে আদালতে মামলা কিভাবে চলবে? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ওয়াগনার বলেন, আইনি কার্যক্রমে প্রাক-মহামারী অবস্থায় ফিরে যাওয়া উচিত হবে না। দূরবর্তী শুনানী কার্যক্রমে যথেষ্ট উন্নতি হয়েছে, প্রযুক্তি সবার জন্য কর্মক্ষেত্রের সুযোগ সমান করে দিয়েছে, এটি ন্যায়বিচারের পথকে আরো উন্নিত করেছে।