অনলাইন ডেস্ক : দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা সার্কের সদস্য দেশের জন্য ২৫ হাজার কোটি রুপির নতুন কারেন্সি সোয়াপ উইন্ডো চালু করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। নতুন এই উইন্ডোর মেয়াদ তিন বছর (২০২৪ থেকে ২০২৭)। গতকাল বৃহস্পতিবার (২৭ জুন) ভারতীয় সরকারের অনুমতি সাপেক্ষে এই কারেন্সি সোয়াপ চালু করে আরবিআই।

এনডিটিভির প্রতিবেদন অনুযায়ী, ভারতের কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে দ্বিপক্ষীয় চুক্তির মাধ্যমে এই কারেন্সি সোয়াপের সুবিধা গ্রহণ করতে পারবে সার্কভুক্ত দেশগুলো। ভারতীয় মুদ্রা রুপিতে লেনদেন করায় এসব দেশকে বিভিন্ন ছাড় দেয়া হবে।

এ ছাড়া পৃথক আরেক মুদ্রা বিনিময় ব্যবস্থার মাধ্যমে ২০০ কোটি মার্কিন ডলার ও ইউরোতে বিনিময় চুক্তি বজায় রাখবে ভারতের রিজার্ভ ব্যাংক।

এর আগে বৈদেশিক মুদ্রার তারল্য চাহিদা বা লেনদেন ভারসাম্য সংকট মোকাবিলায় ব্যাক-আপ তহবিল সরবরাহের জন্য ২০১২ সালের ১৫ নভেম্বর সার্ক কারেন্সি সোয়াপ ফ্যাসিলিটি চালু করেছিল ভারত।

১৯৮৫ সালে দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা সার্ক প্রতিষ্ঠা হয়। এর সদস্য দেশগুলো হলো বাংলাদেশ, পাকিস্তান, ভারত, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল, ভুটান এবং আফগানিস্তান। এ ছাড়া চীন, জাপান, যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া, ইরান, মিয়ারমার, মরিশাস, অস্ট্রেলিয়া ও ইউরোপীয় ইউনিয়ন হলো এই সংস্থার পর্যবেক্ষক রাষ্ট্র।