অনলাইন ডেস্ক : বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টধারীর দেশ হিসেবে স্থান পেয়েছে সিঙ্গাপুর। দেশটির পাসপোর্টধারী ব্যক্তি ১৯৫টি দেশে ভিসা ছাড়া যেতে পারবেন। ইউরোপের ফ্রান্স, জার্মানি, ইতালি এবং স্পেনকে টপকে প্রথমবারের মতো শীর্ষ স্থান দখল করল এশিয়ার এই দেশটি। এদিকে চার ধাপ এগিয়ে বাংলাদেশের অবস্থান ৯৭তম। গত বছর বাংলাদেশি পাসপোর্টের অবস্থান ছিল ১০১তম। এদিকে, বাংলাদেশি পাসপোর্টধারী বিশ্বের ৪০টি দেশে ভিসা ছাড়াই ঢুকতে পারবেন।

পাসপোর্টের মান নিয়ে কাজ করে যুক্তরাজ্যভিত্তিক হেনলি পাসপোর্ট সূচকের বরাত দিয়ে সংবাদমাধ্যম লাইভমিন্টের প্রতিবেদনে বলা হয়, বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টধারী দেশের তালিকায় শীর্ষে উঠে এসেছে এশিয়ার দেশ সিঙ্গাপুর।

সংস্থাটির প্রধান কর্মকর্তা জুয়ের্গ স্টেফেন বলেন, বিশ্বের বিভিন্ন দেশে ভিসা ছাড়া ভ্রমণ করার ক্ষমতা এখন আর নিছক সুবিধা নয়। এটি একটি শক্তিশালী অর্থনৈতিক হাতিয়ারও বটে। এটি অর্থনৈতিক প্রবৃদ্ধির চালিকাশক্তি হিসেবেও কাজ করে, যা আন্তর্জাতিক সহায়তা বৃদ্ধি এবং আন্তর্জাতিক বিনিয়োগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ।

হেনলির সূচক অনুযায়ী, বিগত ১০ বছর ‘পাওয়ার হাউস’ হিসেবে পরিচিত ছিল যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের পাসপোর্ট। তবে বর্তমানে এ দুই দেশের পাসপোর্টের মান আগের তুলনায় কমে গেছে। মার্কিন পাসপোর্ট বিশ্বের এক নম্বর শক্তিশালী পাসপোর্ট থেকে নেমে আটে এসেছে। অন্যদিকে ব্রিটিশ পাসপোর্ট এখন চতুর্থ স্থানে।

এদিকে বিশ্বের সাতটি দেশের পাসপোর্ট প্রথমবারের মতো পেছনের সারি থেকে তৃতীয় স্থান দখল করতে পেরেছে। এদের মধ্যে রয়েছে অস্ট্রিয়া, ফিনল্যান্ড, আয়ারল্যান্ড, লুক্সেমবার্গ, নেদারল্যান্ডস, দক্ষিণ কোরিয়া এবং সুইডেন। এ দেশগুলোর পাসপোর্ট দিয়ে এখন বিশ্বের ১৯১টি দেশে ভিসা ছাড়াই ঢোকা যাবে।

এদিকে তালিকায় সবচেয়ে দুর্বল পাসপোর্টের দেশ হিসেবে স্থান পেয়েছে আফগানিস্তান। দেশটির পাসপোর্ট দিয়ে মাত্র ২৬টি দেশে ভিসা ছাড়া ভ্রমণ করা যায়।