অনলাইন ডেস্ক : ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরায়েলি বাহিনীর চলমান আগ্রাসন নিয়ে অকুতোভয় সাংবাদিকতা করায় ২০২৪ সালের শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোননয়ন পেয়েছেন চার ফিলিস্তিনি সাংবাদিক। খবর এক্সপ্রেস ট্রিবিউনের।

এই চার ফিলিস্তিনি সাংবাদিক হলেন আলোকচিত্রী মোতাজ আজাইজা, টিভি সাংবাদিক হিন্দ খৌদারি, সাংবাদিক ও অধিকারকর্মী বিশাস ওউদা এবং বর্ষীয়ান সাংবাদিক ওয়ায়েল আল–দাহদৌহ।

গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েল হত্যা ও ধ্বংসযজ্ঞ চলছে। দখলদার বাহিনীর হামলায় এখন পর্যন্ত সাড়ে ৪০ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। এদের অধিকাংশি নারী ও শিশু। গাজায় চলমান এসব হত্যাযজ্ঞের খবর বিশ্ববাসীর কাছে তুলে ধরেছেন ওই চার সাংবাদিক।

প্রসঙ্গত, প্রতি বছর শান্তিতে নোবেল পুরস্কার দেয় নরওয়েজিয়ান নোবেল কমিটি। বিশ্বে শান্তি ও মানবাধিকার প্রতিষ্ঠায় কাজ করা ব্যক্তি ও সংগঠনকে শান্তিতে নোবেল পুরস্কার দেয়া হয়। চলতি বছরের শান্তিতে নোবেল পুরস্কারের জন্য ২৮৫টি মনোনয়ন জমা পড়েছে। এর মধ্যে রয়েছে ১৯৬ জন ব্যক্তি ও ৮৯টি সংগঠন। এ বছরের বিজয়ীর নাম ঘোষণা হবে ১১ অক্টোবর। পরে ১০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে পুরস্কার প্রদান অনুষ্ঠান।