অনলাইন ডেস্ক : মিয়ানমার থেকে পালিয়ে বিপুল সংখ্যক রোহিঙ্গা জনগোষ্ঠী বাংলাদেশে আশ্রয় নিয়েছে। ২০১৭ সাল থেকেই এদেশে বসবাস করে আসছে এ জনগোষ্ঠী।

এবার সেই রোহিঙ্গাদের জন্য নতুন করে আরও ১৯৯ মিলিয়ন ডলার অনুদান ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র সরকার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ২৩৭৮ কোটি ৮০ লাখ ৬২ হাজার টাকা।

গতকাল মঙ্গলবার জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনের (ইউএনজিএ) একটি ইভেন্টে এই ঘোষণা দেন মার্কিন যুক্তরাষ্ট্রের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র এবং মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া।

তবে, ঘোষণার পরে যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেট এ বিষয়ে একটি প্রেস বিজ্ঞপ্তিও প্রকাশ করে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অনুদানের মধ্যে ৭০ মিলিয়ন ডলার দিচ্ছে মার্কিন সরকারের পপুলেশন, রিফিউজি অ্যান্ড মাইগ্রেশন বিভাগ। বাকি ১২৯ মিলিয়ন ডলার দেবে ইউএসএআইডি। ইউএসএআইডির ১২৯ মিলিয়নের মধ্য থেকে ৭৮ মিলিয়ন ডলার আসবে মার্কিন সরকারের কৃষিপণ্য বিভাগ থেকে। এই বিভাগ দেশটির কৃষকদের কাছ থেকে রোহিঙ্গাদের জন্য খাদ্য কেনা, পরিবহন এবং বিতরণে সাহায্য করবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সহিংসতা এবং নিপীড়ন থেকে বাঁচতে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের জীবন রক্ষা করতে সাহায্য করবে এই মার্কিন সহায়তা। এছাড়া এই সাহায্য শরণার্থীদের দুর্যোগের প্রস্তুতির ক্ষেত্রে রক্ষাকবচ হিসেবে কাজ করবে। সেইসঙ্গে শিক্ষা এবং দক্ষতা বাড়ানোর সুযোগ করে দেবে। এই অনুদান শরণার্থীদের দ্রুত দেশে ফেরার জন্যও অনুপ্রেরণা জোগাবে।

প্রসঙ্গত, ২০১৭ সাল থেকেই রোহিঙ্গারা বাংলাদেশে আশ্রয় নেওয়ার শুরু করেছে। এখন পর্যন্ত রোহিঙ্গা শরণার্থী এবং স্থানীয়দের জন্য ২.৫ বিলিয়ন মার্কিন ডলারের আর্থিক অনুদান পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে ২.১ বিলিয়নই এসেছে বাংলাদেশে। এই অনুদানের ১.৩ বিলিয়ন ডলার সরাসরি পাঠানো হয়েছে মার্কিন সরকারের পপুলেশন, রিফিউজি অ্যান্ড মাইগ্রেশন বিভাগ থেকে।