অনলাইন ডেস্ক : সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপর হামলার দায় নিয়ে সরে দাড়িয়েছেন যুক্তরাষ্ট্রের সিক্রেট সার্ভিস পরিচালক কিমবার্লি চিটল। মঙ্গলবার (২৩ জুলাই) পদত্যাগের ঘোষণা দেন তিনি।

গত ১৩ জুলাই পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের বাটলার এলাকায় নির্বাচনি প্রচারে এক বন্দুকধারীর গুলিতে আহত হন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাৎক্ষণিকভাবে সিক্রেট সার্ভিসের তৎপরতায় ট্রাম্প প্রাণে বেঁচে গেলেও ফুটে উঠেছে গোয়েন্দা সংস্থাটির ব্যর্থতা। যার দায় স্বীকার করে পদত্যাগ করেছেন সিক্রেট সার্ভিসের পরিচালক কিমবার্লি চিটল। ২০২২ সালের আগস্ট থেকে এই সংস্থার পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছিলেন কিমবার্লি।

সিক্রেট সার্ভিস কর্মকর্তা-কর্মচারিদের উদ্দেশে এক ইমেইল বার্তায় কিমবার্লি লিখেছেন, ‘নিরাপত্তা ব্যবস্থায় ত্রুটির জন্য সব দায়ভার আমি নিজের কাঁধে নিচ্ছি। সাম্প্রতিক ঘটনাবলির আলোকে দুঃখ ভারাক্রান্ত হৃদয়ে আমি আপনাদের পরিচালক হিসেবে পদত্যাগের কঠিন সিদ্ধান্ত নিয়েছি।’

এর আগে স্থানীয় সময় সোমবার (২২ জুলাই) সকালে ট্রাম্পকে গুলির ঘটনা নিয়ে মার্কিন কংগ্রেসের শুনানিতে অংশ নেন সিক্রেট সার্ভিসের ডিরেক্টর কিমবার্লি। এ সময় ট্রাম্পকে লক্ষ্য করে বন্দুকধারীর হামলার বিষয়ে আগে থেকেই ব্যবস্থা নিতে না পারার ব্যর্থতা মেনে নেন তিনি।

এক প্রতিবেদনে মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের জানিয়েছে, শুনানিতে প্রায় ৬ ঘণ্টা ধরে সিক্রেট সার্ভিস প্রধানে সাক্ষ্য গ্রহণ করা হয়। আর এরপর দিনই সংস্থার পরিচালক থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন কিমবার্লি।

বর্তমান ও সাবেক মার্কিন প্রেসিডেন্টদের নিরাপত্তা নিশ্চিতে কাজ করে থাকে সিক্রেট সার্ভিস। আপাতত সংস্থাটির উপপরিচালক রোনাল্ড রোকে সংস্থাটির ভারপ্রাপ্ত পরিচালক হিসেবে ঘোষণা করেছেন জো বাইডেন।

সূত্র: বিবিসি