অনলাইন ডেস্ক : যুক্তরাষ্ট্রের বিমানবাহিনী রণতরী আইজেনহাওয়ারে ক্ষেপণাস্ত্র হামলার দাবি করেছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। শুক্রবার (৩১ মে) হুথিদের সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি এ দাবি করেছেন।

তিনি জানান, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের হামলায় বৃহস্পতিবার ইয়েমেনের বিভিন্ন স্থানে ১৬ জন নিহত ও বেসামরিক নাগরিকসহ ৪১ জন আহত হয়েছেন। সারি বলেন, হোদেইদাহ প্রদেশে সালিফ বন্দর, আল-হক জেলার একটি রেডিও ভবন, ঘালিফা শিবির ও দুটি বাড়ি লক্ষ্য করে এসব হামলা চালানো হয়েছে। ওই হামলার জবাব দিতে লোহিত সাগরে বিমানবাহী ওই রণতরীতে হামলা চালানো হয়েছে।

যুক্তরাষ্ট্র ও ব্রিটিশ সামরিক বাহিনী জানিয়েছে, তারা বৃহস্পতিবার ইয়েমেনে হুথি লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে যাতে গোষ্ঠীটি লোহিত সাগরে জাহাজ চলাচলে আরও বিঘ্ন ঘটাতে না পারে। যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড জানিয়েছে, ইয়েমেনের হুথি নিয়ন্ত্রিত এলাকায় ১৩টি লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র ও ব্রিটিশ বাহিনী।

এদিকে ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, তেহরান এ হামলাকে ‘ইয়েমেনের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতা, আন্তর্জাতিক আইন ও মানবাধিকারের লঙ্ঘন’ বলে নিন্দা জানিয়েছে।

সূত্র: রয়টার্স