অনলাইন ডেস্ক : মিয়ানমারে গৃহযুদ্ধের অবসান ঘটাতে একটি আন্তর্জাতিক বৈঠকের আয়োজন করেছে মুসলিম প্রধান দেশ ইন্দোনেশিয়া। এই বৈঠকে জাতিসংঘ ও মিয়ানমারের শাসক সামরিক বাহিনীর বিরোধীরা অংশগ্রহণ করছে। বৈঠকের বিষয়ে অবগত কয়েকটি সূত্রের বরাতে এমন তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

অং সান সু চির ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি দলের নির্বাচিত সরকার হটিয়ে ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে ক্ষমতা নিজেদের হাতে নিয়ে নেয় মিয়ানমার সেনাবাহিনী। এরপরই সামরিক অভ্যুত্থানের প্রতিবাদে সারাদেশে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়ে। তাদের দমনে সেনা সদস্যরা বলপ্রয়োগ শুরু করলে বিক্ষোভ সশস্ত্র বিদ্রোহে পরিণত হয়। এতে প্রায় সাড়ে ৫ হাজার মানুষ নিহত এবং ২০ হাজারের বেশি মানুষকে আটক করা হয়েছে।

এত দমন-পীড়ন করেও এখনো এই রক্তক্ষয়ী গৃহযুদ্ধ নিয়ন্ত্রণে আনতে পারেনি জান্তা বাহিনী। উল্টো সারাদেশে জাতিগত বিদ্রোহ ছড়িয়ে পড়েছে। বিভিন্ন ফ্রন্টে এসব বিদ্রোহীদের সঙ্গে লড়াই করছে হচ্ছে জান্তা বাহিনীকে।

সূত্র রয়টার্সকে জানায়, দুইদিনের এই বৈঠকে জাতিসংঘ, দক্ষিণ-পূর্ব এশিয়ার ১০ দেশের জোট আসিয়ান, ইউরোপীয় ইউনিয়ন এবং মিয়ানমারের ছায়া জাতীয় ঐক্য সরকারের (এনইউজি) সদস্যরা উপস্থিত থাকবেন।

একটি কূটনৈতিক সূত্র নিশ্চিত করে বলেছে, ইন্দোনেশিয়ায় আলোচনা করতে এসেছে এনইউজি। অন্য আরেকটি সূত্র জানিয়েছে, মিয়ানমার সংক্রান্ত একটি বিশেষ সভায় রয়েছে জাতিসংঘ। চতুর্থ আরেকটি সূত্র বলেছে যে ইন্দোনেশিয়ায় মিয়ানমার সংকটের ‘স্টেকহোল্ডারদের’ সাথে একটি সভা অনুষ্ঠিত হচ্ছে। তবে এসব সূত্র অন্যান্য অংশগ্রহণকারী বা আলোচিত প্রস্তাব নিয়ে বিস্তারিত কোনো তথ্য প্রদান করেনি।

বৈঠক সম্পর্কে জানতে চাইলে ইন্দোনেশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রয় সোএমিরাত বলেছেন, মিয়ানমার সংকটের জন্য আসিয়ানের বিশেষ দূতদের মধ্যে আলোচনা হওয়ার পরিকল্পনা রয়েছে। তবে তিনিও অংশগ্রহণকারী বা আলোচনার সূচি সম্পর্কে বিস্তারিত কিছু জানাননি।

এ বিষয়ে মিয়ানমারের সামরিক সরকার এবং ইন্দোনেশিয়া ও মিয়ানমারে জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিরা তাৎক্ষণিকভাবে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি। এ ছাড়া এনইউজির একজন মুখপাত্র বৈঠক নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।