অনলাইন ডেস্ক : খালিস্তান আন্দোলনের নতো গুরপতবন্ত সিং পান্নুর হত্যাচেষ্টা মামলায় মার্কিন যুক্তরাষ্ট্রের একটি আদালত ভারত সরকারকে তলব করেছে। ভারত সরকারের পাশাপাশি তলব করা হয়েছে দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, গোয়েন্দা সংস্থা ‘র’–এর সাবেক প্রধান সামন্ত গোয়েল, এজেন্ট বিক্রম যাদব এবং ব্যবসায়ী নিখিলক গুপ্তাকে। খবর এনডিটিভি

আগামী ২১ দিনের মধ্যে তাদেরকে আদালতে হাজিরা দিতে বলা হয়েছে। নিউইর্য়কের একটি আদালত এ আদেশ দিয়েছে।

এদিকে ভারত সরকার এই বিষয়টিকে ‘সম্পূর্ণ অযৌক্তিক’ বলে আখ্যা দিয়েছে। এ মামলার অন্যতম অভিযুক্ত নিখিল গুপ্তাকে সম্প্রতি চেক প্রজাতন্ত্র থেকে যুক্তরাষ্ট্রে নেয়া হয়েছে।

নিখিল গুপ্তা গত জুনে ভারত থেকে চেক রিপাবলিকের রাজধানী প্রাগে যান এবং সেখানেই তাকে গ্রেপ্তার করে চেক কর্তৃপক্ষ। সে সময় নিখিল চেক প্রজাতন্ত্রের একটি আদালতে আবেদন করেন, তাকে যেন যুক্তরাষ্ট্রে পাঠানো না হয়। কিন্তু আদালত সেই আবেদন প্রত্যাখ্যান করেন।

মার্কিন ফেডারেল কৌঁসুলিরা নিখিল গুপ্তাকে উত্তর ভারতে স্বাধীন শিখ রাষ্ট্র গঠনের পক্ষে আন্দোলনকারী অন্যতম নেতা গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যাচেষ্টার সঙ্গে জড়িত হিসেবে অভিযুক্ত করেছে। মার্কিন কর্মকর্তাদের অভিযোগ, এই হত্যাচেষ্টায় নিখিল গুপ্তাকে সহায়তা করেছেন ভারতীয় কর্মকর্তারা।

নিউইয়র্ক সিটিতে বসবাসরত শিখনেতা পান্নুনকে হত্যা করতে নিখিল গুপ্তা (৫২) নামের একজন ভারতীয় নাগরিক এক মার্কিন গোয়েন্দা কর্মকর্তাকে ভাড়াটে খুনি ভেবে এক লাখ ডলার দেন। কৌঁসুলিরা এর সপক্ষে তথ্য-প্রমাণ পেয়েছেন। নিখিল গুপ্তার বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হলে তার ২০ বছর পর্যন্ত জেল হতে পারে।

ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত বলেছেন, এ ঘটনায় ভারত-যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কের ক্ষেত্রে প্রভাব পড়বে না।