অনলাইন ডেস্ক : মিশর সীমান্তের কাছে অবরুদ্ধ গাজার রাফা ক্রসিং দ্রুত খুলে দেয়ার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিয় গুতেরেস।

মঙ্গলবার এক বিবৃতিতে ইসরায়েল সরকারের কাছে তিনি এ আহ্বান জানা। খবর তুর্কি বার্তা সংস্থা আনাদোলুর।

সোমবার ইসরায়েলি বাহিনীর হামলায় গাজায় প্রথমবারের মতো এক জাতিসংঘ কর্মকর্তা নিহত হন। এরপরই সংস্থাটির প্রধান ইসরায়েলকে রাফা ক্রসিং খুলে দেয়ার আহ্বান জানালেন।

বিবৃতিতে গুতেরেস বলেন, গাজার অবস্থা অত্যন্ত শোচনীয়। সেখানে নিরীহ ফিলিস্তিনিদের সঙ্গে আন্তর্জাতিক বিভিন্ন দাতব্য ও মানবিক সহায়তাকারী প্রতিষ্ঠানের ত্রাণকর্মীরাও অবরুদ্ধ অবস্থায় আছেন।

গত ৭ মে থেকে রাফা ক্রসিং বন্ধ করে দিয়ে এর নিয়ন্ত্রণ নিয়েছে ইসরায়েলি বাহিনী। এর পর থেকেই উদ্বিগ্ন গাজায় কাজ করা আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার কর্মীরা।

এদিকে, যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইট ওয়াচ (এইচআরডব্লিউ) মঙ্গলবার এক প্রতিবেদন প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, ইসরায়েল গাজায় ত্রাণকর্মীদের পরিকল্পিতভাবে হত্যা করছে।

মানবাধিকার সংস্থাটি বলছে, গত বছরের অক্টোবর থেকে ইসরায়েলি বাহিনী গাজায় ত্রাণকর্মীদের ওপর অব্যাহত ভাবে হামলা চালিয়ে যাচ্ছে। এ পর্যন্ত কমপক্ষে আটবার গাজায় ত্রাণ বহর ও ত্রাণকর্মীদের ওপর বর্বর হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী।

হাসপাতালে যাওয়ার পথে সোমবার ত্রাণকর্মীবাহী জাতিসংঘের গাড়ি লক্ষ্য করে গুলি করেছে ইসরায়েলি বাহিনী। এতে জাতিসংঘের এক কর্মী প্রাণ হারিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে জাতিসংঘের তথ্য অনুযায়ী, গত ৭ অক্টোবরের পর থেকে এ পর্যন্ত কমপক্ষে ২৫৪ জন ত্রাণকর্মী ইসরায়েলি হামলায় প্রাণ হারিয়েছেন। এদের মধ্যে ১৮৮ জনই জাতিসংঘের বিভিন্ন সংস্থার ত্রাণকর্মী।

এর মধ্যে গত ৭ মে থেকে হঠাৎ ইসরায়েলি বাহিনী মিশরের সীমান্তবর্তী রাফা ক্রসিং বন্ধ করে দিলে গাজায় কাজ করা ১১টি মানবিক সহায়তাকারী সংস্থা ও জাতিসংঘের ত্রাণ কাজে নিয়োজিত কর্মীরা আটকা পড়েন।তারা এখন চরম মৃত্যুঝুকিতে আছেন বলেও জাতিসংঘের মহাসচিব উদ্বেগ প্রকাশ করেছেন।

সোমবার ইসরায়েলি হামলায় নিহত জাতিষংঘের ওই কর্মকর্তা ভারতীয় নাগরিক। আহত আরেক জাতিসংঘ কর্মী জর্ডানের নাগরিক।

বিবৃতিতে জাতিসংঘের মহাসচিব দুই পক্ষকেই দ্রুত যুদ্ধবিরতি কার্যকর করার আহ্বান জানিয়েছেন।