অনলাইন ডেস্ক : গ্রিক দ্বীপপুঞ্জগামী অভিবাসীবহনকারি নৌকা দুর্ঘটনার দুটি পৃথক ঘটনায় ৪ শিশুসহ ৫ জনের মৃত্যু হয়েছে। গ্রিক কর্তৃপক্ষ জানিয়েছে, সোমবার তারা মারা গেছে এবং কয়েক ডজন মানুষকে উদ্ধার করা হয়েছে।

গ্রিসের উপকূলরক্ষীরা বলেন, তুর্কি উপকূলের কাছে গ্রিক দ্বীপ লেসবসের উত্তর-পূর্বে অভিবাসী বহনকারী একটি নৌকা ডুবে গেলে এতে ৪ জন মারা গেছে এবং ১৮ জনকে উদ্ধার করা হয়েছে। খবর ভয়েস অব আমেরিকার

সরকারের মুখপাত্র পাভলোস মারিনাকিস বলেন, চারজনই শিশু। একটি ৮ বছর বয়সী ছেলে এবং ১৪,৮ ও ১১ মাস বয়সী তিনটি মেয়ে।

উপকূলরক্ষী জানিয়েছেন, এর আগে সোমবার বেলা ১টার দিকে একটি উপকূলরক্ষী টহল নৌকা সামোসের পূর্ব এজিয়ান দ্বীপের কাছে ৩৭ জনকে বহনকারী একটি ডিঙ্গি দেখতে পায়। এতে বলা হয়, টহল নৌকা দেখে যাত্রীরা পানিতে লাফ দিলে উদ্ধার অভিযান শুরু হয়।

কয়েক দশক ধরে মধ্যপ্রাচ্য, আফ্রিকা এবং এশিয়ায় সংঘাত বা দারিদ্র্য থেকে পালিয়ে আসা এবং ইউরোপে উন্নত জীবনের আশায় যেতে চাওয়া মানুষদের জন্য ইউরোপীয় ইউনিয়নে প্রবেশের একটি পছন্দের স্থান হলো গ্রিস।

জাতিসংঘের পরিসংখ্যান অনুসারে, এই বছর এ পর্যন্ত ১৪ হাজারের বেশি মানুষ স্থল ও সমুদ্রপথে গ্রিসে পৌঁছেছে। এটি মোট সফল ভূমধ্যসাগরীয় ক্রসিং-এর প্রায় দশমাংশ। যার বেশিরভাগ অর্থাৎ ১ লাখ ৪ হাজার জন ইতালিতে ছিল। পুরো ২০২২ জুড়ে গ্রিসে আসা মানুষের সংখ্যা ছিল ১৯ হাজার।

মানবাধিকার গোষ্ঠী এবং অভিবাসীরা আশ্রয়ের জন্য আবেদন করার অনুমতি না দিয়ে আগত মানুষদের দ্রুত প্রত্যাবাসন করার জন্য ওই সরকারের নিন্দা করেছে। এই অভিযোগ গ্রিক সরকার দৃঢ়ভাবে অস্বীকার করেছে।