অনলাইন ডেস্ক : গণহত্যায় নেতৃত্বের অপরাধ প্রমাণিত হলে রাজনৈতিক দলকে ১০ বছরের জন্য নিষিদ্ধসহ ৮ দফা খসড়া আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইনে যুক্ত করার প্রস্তাব করেছে আইন মন্ত্রণালয়। সোমবার (২৩ সেপ্টেম্বর) এক মতবিনিময়কালে এসব প্রস্তাব উত্থাপন করেন আইন বিচার ও সংসদ বিষয়ক উপদেষ্টা ড. আসিফ নজরুল।

আসিফ নজরুল বলেন, জুলাই-আগস্ট হত্যার বিচার সবার কাছে গ্রহণযোগ্য হবে। মতবিনিময়ে প্রস্তাবিত খসড়াকে সাধুবাদ জানিয়ে আরও কিছু শর্ত যুক্ত করার প্রস্তাব করেন অনেকেই। তবে রাজনৈতিক দল নিষিদ্ধসহ বেশকিছু ইস্যুতে কেউ কেউ দ্বিমতও প্রকাশ করেন।

কোটা সংস্কার দাবির জের ধরে সরকার পতনের এক দফা আন্দোলন চলাকালে ও শেখ হাসিনার সরকারের পতনের পর জুলাই আগস্টে সংগঠিত হতাহতের ঘটনার বিচারের দাবিতে আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালে একের এক মামলা হচ্ছে। কিন্তু মামলা হলেও প্রশ্ন উঠেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ১৯৭৩ এর সময়োপযোগিতা নিয়ে।

এমন বাস্তবতায় আইন বিশেষজ্ঞ ও বিশিষ্টজনদের সঙ্গে বিদ্যমান আইনের সংশোধনের উদ্দেশ্যে এই মতবিনিময়ের উদ্যোগ নেয় আইন মন্ত্রণালয়। অপরাধ করলে রাজনৈতিক দলকে ১০ বছরের জন্য নিষিদ্ধসহ ৮ দফা খসড়া প্রস্তাব তুলে ধরা হয় মন্ত্রণালয়ের পক্ষ থেকে। এছাড়াও অনুষ্ঠানে ৪টি অপরাধ নিয়ে নিজের ভাবনার কথা জানান নির্বাচন কমিশন সংস্কার বিষয়ক কমিশনের প্রধান।

এসময় আইন উপদেষ্টা জানান প্রতিহিংসা নয়, ন্যায়বিচারে আন্তর্জাতিক মান নিশ্চিত করাই অন্তবর্তী সরকারের লক্ষ্য। রাজনৈতিক দল নিষিদ্ধ সরকারের লক্ষ্য নয়, সরকারের উদ্দেশ্য জুলাই-আগস্টের হতাহতদের ন্যায়বিচার নিশ্চিত করা বলেও মন্তব্য করেন এই আইন বিশেষজ্ঞ।