অনলাইন ডেস্ক : কারাবন্দী পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) বলেছে, তারা কারাগারে ইমরান খানের সুরক্ষা ও নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন, যেখানে ‘তার জীবন হুমকির মুখে’ পড়েছে।

ইসলামাবাদের একটি আদালত তোশাখানা মামলায় দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত করার পরপরই পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানকে শনিবার গ্রেপ্তার করা হয়।

সোমবার পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) ভাইস চেয়ারম্যান শাহ মেহমুদ কুরেশি আল জাজিরাকে বলেছেন, গত দুদিন ধরে সাবেক প্রধানমন্ত্রীর সাথে তার আইনজীবীদের দেখা করতে দেওয়া হচ্ছে না।

তিনি বলেন, দলের নেতারা ইমরান খানের শারীরিক পরিস্থিতি নিয়ে ‘অত্যন্ত উদ্বিগ্ন’। পাকিস্তানের সাবেক এই পররাষ্ট্রমন্ত্রী বলেন, কারাগারে ইমরান খানের সুরক্ষা এবং নিরাপত্তার বিষয়টিই এখন আমাদের গুরুত্বের জায়গায় রয়েছে। সেখানে তার জীবন যে হুমকির মধ্যে রয়েছে, সেটি বিশ্বাস করার যথেষ্ট কারণ আছে। আমি দেশের উচ্চ আদালতকে বিষয়টি আমলে নেওয়ার জন্য অনুরোধ করছি। আমরা আশা করছি, ন্যায়বিচারের জয় হবে।

কুরেশি বলেন, পাঞ্জাব প্রদেশের কারাগারে ইমরান খানকে রাখা হয়েছে। সাবেক প্রধানমন্ত্রী হিসাবে তার যে সুবিধা প্রাপ্য, তার কিছুই সেখানে নেই।

তিনি বলেন, ‘ইমরান খানকে বন্দী হিসেবে প্রাপ্য অধিকার দেওয়া হয়নি। আমরা তার কাছে যেতে চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছি। আমরা জানি না তাকে কী ধরনের খাবার দেওয়া হচ্ছে। আমরা জানি না সেখানে তার সঙ্গে কেমন আচরণ করা হচ্ছে।’

‘তাকে আদিয়ালা কারাগারে স্থানান্তরে আদালতের নির্দেশ ছিল। কিন্তু এর পরিবর্তে তাকে অ্যাটক কারাগারে নিয়ে যাওয়া হয়েছে এবং কেন সেটি করা হলো সেই বিষয়ে কেউ আমাদেরকে ব্যাখ্যা দেয়নি,’ পাঞ্জাব প্রদেশের দুটি কারাগারের কথা উল্লেখ করে বলেন কুরেশি।

পাঞ্জাব প্রদেশের রাওয়ালপিন্ডি শহর থেকে প্রায় ১০০ কিলোমিটার উত্তরে অ্যাটক কারাগারের অবস্থান। পাকিস্তানি কর্তৃপক্ষ এখন পর্যন্ত কারাগার পরিবর্তনের বিষয়ে কোনও ব্যাখ্যা দেয়নি।

ইমরান খানের আইনজীবীদের দলের সদস্য ইন্তাজার হুসেইন পাঞ্জুথা বলেছেন, কারাদণ্ডকে চ্যালেঞ্জ করে আইনি প্রক্রিয়া শুরু করতে পিটিআই চেয়ারম্যানের অনুমতির প্রয়োজন হলেও আইনজীবীরা তার কাছে পৌঁছাতে পারেননি।

তিনি বলেন, ‘আমরা তার কাছ থেকে পাওয়ার অব অ্যাটর্নি পাওয়ার অপেক্ষায় আছি। তবে সে জন্য আমাদের তার সাথে দেখা করতে হবে। তার আইনজীবীদের সাথে দেখা করার অধিকার এখন পর্যন্ত জেল কর্তৃপক্ষ দেয়নি এবং বিষয়টি বিলম্বিত করছে।’

দেশটির সাবেক প্রধানমন্ত্রীর এই আইনজীবী বলেন, ‘আমাদের বলা হয়েছে তাকে নির্জন কারাগারের ছোট একটি কক্ষে রাখা হয়েছে।’

ইমরান খানকে শনিবার লাহোরের পূর্বাঞ্চলের বাড়ি থেকে গ্রেপ্তার করেছে পুলিশ। ইসলামাবাদের আদালত তাকে রাষ্ট্রীয় উপহারসামগ্রী বিক্রির অভিযোগে দোষী সাব্যস্ত করেছে। দোষী সাব্যস্ত করায় ক্রিকেট তারকা থেকে রাজনীতিক বনে যাওয়া সাবেক এই প্রধানমন্ত্রীকে আগামী জাতীয় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় অযোগ্য ঘোষণা করা হবে।

গত মে মাসে আল-কাদির ট্রাস্ট দুর্নীতি মামলায় দোষী সাব্যস্ত হওয়ার পর ইমরান খানকে গ্রেপ্তার করেছিল দেশটির আইন শৃঙ্খলাবাহিনী। ওই সময় দেশজুড়ে সহিংস বিক্ষোভ করেন পিটিআইয়ের কর্মী-সমর্থকরা। এর বিপরীতে শনিবার ইমরান খানকে গ্রেপ্তার করার পর পিটিআইয়ের নেতারা দেশজুড়ে বিক্ষোভ-প্রতিবাদের ডাক দিলেও তেমন কোনও সহিংসতার ঘটনা দেখা যায়নি।

পাকিস্তানে আগামী নভেম্বরের মাঝে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তার আগে চলতি মাসে দেশটির সংসদ ভেঙে দিয়ে তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরের চিন্তা-ভাবনা চলছে। কিন্তু শনিবার দেশটির সরকার বলেছে, দেশটিতে চালানো সাম্প্রতিক জনশুমারির কারণে নির্বাচন পিছিয়ে যেতে পারে।

সূত্র: আল জাজিরা, রয়টার্স, জিও নিউজ।