বিনোদন ডেস্ক : দ্য হাঙ্গার গেমস ও ডোন্ট লুক নাওয়ের মতো প্রশংসিত চলচ্চিত্রে অভিনয় করে খ্যাতি অর্জন করা কানাডিয়ান অভিনেতা ডোনাল্ড সাদারল্যান্ড মারা গেছেন।

গতকাল বৃহস্পতিবার দীর্ঘদিন অসুস্থ থাকার পর মিয়ামিতে মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৮ বছর। সাদারল্যান্ডের ছেলে অভিনেতা কিফার সাদারল্যান্ড বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘আমি অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি যে আমার বাবা ডোনাল্ড সাদারল্যান্ড মারা গেছেন। আমি ব্যক্তিগতভাবে মনে করি তিনি চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ অভিনেতাদের মধ্যে একজন ছিলেন। তিনি ভালো হোক বা খারাপ কোনো ধরনের চরিত্রে অভিনয় করতে ভয় পাননি। তিনি যা করেছেন তা ভালোবাসতেন। আর যা তিনি ভালোবাসতেন তা তিনি করেছেন।’

সাদারল্যান্ড ১৯৩৫ সালে কানাডার নিউ ব্রান্সউইকে জন্মগ্রহণ করেন। তিনি তার ক্যারিয়ার শুরু করেছিলেন একটি রেডিওতে সংবাদ প্রতিবেদক হিসেবে। এরপর ১৯৫৭ সালে লন্ডন একাডেমি অব মিউজিক অ্যান্ড ড্রামাটিক আর্টে অধ্যয়নের জন্য যান।

এরপর তিনি ব্রিটিশ টেলিভিশন ও চলচ্চিত্রে ছোট ছোট চরিত্রে অভিনয় শুরু করেন।

তিনি ১৯৬৭ সালে প্রকাশিত দ্য ডার্টি ডজন ও কেলির হিরোসে প্রথমবারের মতো বড় চরিত্রে অভিনয় করার সুযোগ পান; যা তাকে সবার কাছে সুপরিচিত করে তোলে।

১৯৭০ সালে কোরিয়ার যুদ্ধ নিয়ে নির্মিত এমএএসএইচ চলচ্চিত্রে প্রধান চরিত্রগুলোর একটিতে অভিনয় করেন তিনি।

আশির দশকের অস্কারজয়ী চলচ্চিত্র ‘অর্ডিনারি পিপল’-এ তিনি এক আত্মঘাতী কিশোরের বাবার ভূমিকায় অভিনয় করেছিলেন।

২০০০-এর দশকে তিনি টেলিভিশন সিরিজে কাজ করা শুরু করেন। ডার্টি সেক্সি মানি ও কমান্ডার-ইন-চিফের মতো টেলিভিশন সিরিজে অভিনয় করেন সাদারল্যান্ড।

তার প্রায় ষাট বছরের অভিনয় জীবনে ১৯০টির বেশি চলচ্চিত্র ও টিভি শোতে অভিনয় করেছেন।

কিন্তু তিনি অসংখ্য চরিত্রে দারুণ অভিনয় করা সত্ত্বেও কখনও অস্কারের জন্য মনোনীত হননি। তিনি ২০১৭ সালে একটি সম্মানসূচক একাডেমিক পুরস্কার পেয়েছিলেন।

সাদারল্যান্ড তার পুরো কর্মজীবনে রাজনৈতিক সক্রিয়তার জন্য পরিচিত ছিলেন। তিনি ফন্ডার পাশাপাশি ভিয়েতনাম যুদ্ধের বিরুদ্ধে প্রতিবাদ করেছিলেন।