অনলাইন ডেস্ক : যুক্তরাষ্ট্রের আগামী নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন এবং সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দুজনেই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে বলে অনেকটা নিশ্চিত। নির্বাচনের আগ থেকেই একের পর এক প্রতিশ্রুতি দিয়ে যাচ্ছেন ট্রাম্প। আর বাইডেন পাশ করছেন আইন।

এবার ১৬ নোবেলজয়ী অর্থনীতিবিদের নেতিবাচক মন্তব্যের শিকার মার্কিন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আলজাজিরার প্রতিবেদন।

মঙ্গলবার একটি খোলা চিঠিতে এমন সতর্কবার্তা দিয়ে ১৬ জন নোবেল বিজয়ী অর্থনীতিবিদদের একটি দল বলেছেন, তিনি (ট্রাম্প) যদি যুক্তরাষ্ট্রের আগামী নির্বাচনে জয়ী হন তাহলে বিশ্বের অর্থনীতিতে উচ্চমূল্যস্ফীতির প্রাদুর্ভাব দেখা দিতে পারে।

এছাড়া নির্বাচনকে কেন্দ্র করে প্রেসিডেন্ট জো বাইডেন যে অর্থনৈতিক এজেন্ডা ঘোষণা করেছেন তা ট্রাম্পের এজেন্ডার চেয়ে অনেক ‘উঁচুমানের’ বলেও মন্তব্য করেছেন ওই অর্থনীতিবিদরা। সংশ্লিষ্ট ওই অর্থনীতিবিদদের সবাই একটি খোলা চিঠিতে স্বাক্ষর করেছেন।

২০০১ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার পাওয়া জোসেফ স্টিগলিটজ এবং ২০১৫ সালে নোবেল পাওয়া স্যার অ্যাঙ্গাস ডিটনসহ অর্থনীতিতে নোবেল পাওয়া বিশিষ্ট ১৬ অর্থনীতিবিদ ওই চিঠিতে স্বাক্ষর করেছেন।

এতে বলা হয়েছে, অর্থনীতিবিদরা বলছেন, ট্রাম্পের অর্থনৈতিক পরিকল্পনাগুলো যুক্তরাষ্ট্রের মুদ্রাস্ফীতিকে পুনরুজ্জীবিত করবে। কেননা চীনা আমদানিতে কঠোর শুল্ক আরোপের যে প্রতিশ্রুতি দিয়েছেন ট্রাম্প তাতে যুক্তরাষ্ট্রে পণ্যের দাম বহু গুনে বেড়ে যাওয়ার স্পষ্ট আশঙ্কা রয়েছে এবং এতে এখানকার ভোক্তাদের অর্থনৈতিক অস্থিতিশীলতা বাড়বে।

ওই চিঠিতে অর্থনীতিবিদরা বলেন, আমরা বিশ্বাস করি ট্রাম্প যদি দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হন তাহলে যুক্তরাষ্ট্রসহ বৈশ্বিক অর্থনীতিতে এর নেতিবাচক প্রভাব পড়বে।