অনলাইন ডেস্ক : অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি উং বলেছেন, গাজায় মৌলিক পরিষেবা এবং মানবিক সহায়তার ব্যবস্থা করতে ইসরায়েলকে অবশ্যই আন্তর্জাতিক আদালতের আদেশ বাধ্যতামূলক মেনে চলতে হবে।

শুক্রবার গভীর রাতে নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনে ভাষণ দিতে গিয়ে উং বলেন, সাধারণ পরিষদের প্রস্তাব ৭৭ বছর পার হয়ে গেলেও ফিলিস্তিন রাষ্ট্রের অস্তিত্ব এখনও নেই।

তিনি বলেন, এক ইসরায়েলকে বশে আনতে এবং ফিলিস্তিন স্বাধীন রাষ্ট্রের জন্য বিশ্ব ৭৭ বছর ধরে অপেক্ষা করতে পারে না। খবর আনাদোলুর।

ইসরায়েলি চরমপন্থী বসতি স্থাপনকারীদের সম্পর্কে কথা বলতে গিয়ে তিনি বলেন, ইহুদি চরমপন্থী বসতি স্থাপনকারী হিসাবে চিহ্নিত অস্ট্রেলিয়া ভিসা দেবে না।

অস্ট্রেলিয়া ফিলিস্তিনি রাষ্ট্রের আন্তর্জাতিক ঘোষণার জন্য একটি সুস্পষ্ট সময়রেখাসহ, দুটি রাষ্ট্রের জন্য একটি পথ নির্ধারণে নিরাপত্তা পরিষদের দ্রুত ভূমিকাসহ নতুন উপায়ে বের করতে বলেন।

অস্ট্রেলিয়ার শীর্ষ কূটনীতিক বলেন, একটি দ্বি-রাষ্ট্রীয় সমাধান হলে উভয় দেশের জনগণের জন্য একটি নিরাপদ এবং সমৃদ্ধ ভবিষ্যত হবে।

তিনি গাজা এবং লেবাননে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে বলেন, অস্ট্রেলিয়া এবং অন্য ১৫২টি দেশ যুদ্ধবিরতির পক্ষে ভোট দেওয়ার পর এখন প্রায় ৩০০ দিন হয়ে গেছে-্ এখনো গাজায় হামলা চালাচ্ছে ইসরায়েল।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, সোমবার সকাল থেকে ইসরায়েল লেবাননে যে বিমান হামলা চালিয়ে যাচ্ছে, তাতে ৭০০ জনের বেশি মানুষ নিহত এবং প্রায় ২২০০ জন আহত হয়েছেন।

মন্ত্রণালয় আরও বলেছে, গত অক্টোবর থেকে লেবাননে ইসরায়েলি হামলায় ১৫৪০ নিহত এবং দেশটির দক্ষিণ ও পূর্বাঞ্চল থেকে ৭৭ হাজারেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

গাজায় ইসরায়েলের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে হিজবুল্লাহ এবং ইসরায়েল আন্তঃসীমান্ত যুদ্ধে লিপ্ত রয়েছে। গত ৭ অক্টোবর হামাসের আন্তঃসীমান্ত হামলার পরে ৪১ হাজার ৫০০ জনেরও বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল, যাদের বেশিরভাগই নারী এবং শিশু।