অনলাইন ডেস্ক : ইরানকে মোকাবেলায় ইসরাইলে সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। শক্রপক্ষের আক্রমণ ঠেকাতে ইসরাইলকে শক্তিশালী মিসাইল-বিধ্বংসী ব্যবস্থা দেবে ওয়াশিংটন। এতে মধ্যপ্রাচ্যে যুদ্ধের ভয়াবহতা আরো বাড়ার শঙ্কা বিশ্লেষকদের। এদিকে, ইসরাইলের সেনা ঘাঁটিতে হিজবুল্লাহর ড্রোন হামলায় চারজন নিহত হয়েছে। অন্যদিকে, গাজার নুসেইরাতে ২২ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসারাইল।

ইরানে হামলার জন্য যুক্তরাষ্ট্রের সহযোগিতায় নিজেদের ঢেলে সাজাচ্ছে ইসরাইল। মার্কিন প্রশাসন ইরানকে মোকাবেলায় এবার ইসরাইলে সেনা পাঠানোর ঘোষণা দিলো। এছাড়া ইসরাইলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী করতে টার্মিনাল হাই–অ্যাল্টিটিউড এরিয়া ডিফেন্স বা থাডও পাঠাচ্ছে জো বাইডেন প্রশাসন। থাডের মাধ্যমে ইসরাইল শত্রুপক্ষের মিসাইল হামলা ঠেকিয়ে দিতে সক্ষম হবে। ইসরাইলের সুরক্ষায় এই পদক্ষেপ নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

গেলো ১ অক্টোবর তেল আবিবে ১৮০টি ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরান। এরপরই ইরানে হামলা পাল্টা হামালে হুঙ্কার দিয়েছেন ইসারাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু। ইরানও থেমে থাকার পাত্র নয়। একটি হামলা হলে, ইসরাইলে একাধিক হামলার মাধ্যমে জবাব দেয়া হবে, এমন হুঁশিয়ারি উচ্চারণ করেছে ইরান। ইসরাইলে সেনা এবং মিসাইল-বিধ্বংসী ব্যবস্থা দেয়ার ঘোষণার পর মধ্যপ্রাচ্য পরিস্থিতি আরো উত্তপ্ত হওয়ার শঙ্কা করছেন বিশ্লেষকরা।

এদিকে উত্তর ইসরাইলে একটি সেনা ঘাঁটি লক্ষ্য করে ড্রোন হামলা চালিয়েছে লেবাননের ইরান–সমর্থিত গোষ্ঠী হিজবুল্লাহ। এতে নিহত হয়েছেন চার ইসরাইলি সেনা। আহত হয়েছেন ৬০ জনের বেশি। এদের মধ্যে সাতজনের অবস্থা গুরতর। হিজবুল্লাহ জানিয়েছে, দক্ষিণ লেবানন ও বৈরুতে ইসরাইলি হামলার জবাবেই এ আক্রমন।

অন্যদিকে, ইসরাইলি হামলায় বিপর্যস্ত গাজা। উপত্যকাটির নুসেইরাতের একটি স্কুলে ফিলিস্তিনিদের ওপর ট্যাংক থেকে গোলাবর্ষণ করেছে নেতানিয়াহু বাহিনী। এতে ২২ ফিলিস্তিনি নিহত এবং কমপক্ষে ৮০ জন আহত হয়েছে। ইসরাইলি বাহিনী দেইর আল বালাহ শহরে বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের তাবুতে বোমা হামলা চালিয়ে চারজনকে হত্যা করেছে। এ ঘটনায় আহত হয়েছে অন্তত ৭০ ফিলিস্তিনি।

লেবাননে দায়িত্বরত জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীকে সীমান্তবর্তী অঞ্চল থেকে সরিয়ে নিতে সংস্থাটির প্রতি আহ্বান জানিয়েছে ইসরাইল। এরমধ্যে জাতিসংঘের শান্তিরক্ষীদের দুটি ফটক ভেঙ্গে ঘাঁটির ভেতরে প্রবেশ করেছে ইসরাইলি সেনারা। এ ঘটনার তীব্র সমালোচনা করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তেনিও গুতেরেস। সংস্থাটির মহাসচিব আন্তেনিও গুতেরেস ইসরাইলকে সতর্ক করে বলেছেন, শান্তিরক্ষীদের ওপর যে কোনো হামলা গন্য হবে যুদ্ধাপরাধ হিসেবে।