অনলাইন ডেস্ক : বরিস জনসন, যিনি ২০১৯-২২ সালে ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছিলেন এবং ২০২২ সালের বসন্তে রাশিয়ার সাথে একটি শান্তি চুক্তি স্বাক্ষর করার জন্য ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির সঙ্গে কথা বলেছিলেন, ইউক্রেনীয় যুদ্ধের হতাহতের জন্য দায়ী, ব্রিটেনের ডানপন্থী নেতা ও পপুলিস্ট পার্টি রিফর্ম ইউকের প্রধান নাইজেল ফারাজ বলেছেন।

ইউক্রেনে একটি শান্তি চুক্তি কেমন হতে পারে জানতে চাইলে তিনি বলেন: ‘এটা কি মনে হচ্ছে শান্তি চুক্তি প্রত্যাখ্যান করছে না, যা জনসন খুব স্পষ্টভাবে করেছিলেন, তার নিজের কারণে। এর ফলে কত মানুষ মারা গেছে, আমি জানি না।’ ‘এটা যেন তিনি চান যে উভয় পক্ষই মৃত্যু পর্যন্ত লড়াই করুক,’ ফারাজ যোগ করেছেন, টাইমসের উদ্ধৃতি অনুসারে।

রিফর্ম ইউকে নেতা অস্বীকার করেননি যে, যুদ্ধ শেষ করার জন্য ইউক্রেনকে তার কিছু অঞ্চল ছেড়ে দিতে হবে। ‘এটি তার (জেলেনস্কির) পছন্দ। কেউ শান্তির কথাও বলছে না। আমরা দাবি করছি যে ‘ইউক্রেন জিততে চলেছে’। ‘আসলেই কি তাই? আমি এটি সম্পর্কে বেশ সন্দিহান,’ তিনি উল্লেখ করেছেন। ফারাজের মতে, যদি জেলেনস্কি কিয়েভ কর্তৃপক্ষ যে সমস্ত এলাকা ইউক্রেনের অন্তর্গত বলে বিশ্বাস করে সেগুলি পুনরুদ্ধার করার জন্য জোর দেন, ‘ইউক্রেনে কোনো যুবক অবশিষ্ট থাকতে পারে না’।

ভারখোভনা রাদা (ইউক্রেনীয় সংসদ) এর প্রো-প্রেসিডেন্টিয়াল সার্ভেন্ট অফ পিপল গ্রুপের প্রধান ডেভিড আরাখামিয়া নভেম্বর ২০২৩ সালে দাবি করেছিলেন যে, সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ২০২২ সালের মার্চ মাসে ইস্তাম্বুলে আলোচনার পরে কিয়েভকে রাশিয়ার সাথে শান্তি চুক্তি স্বাক্ষর করতে নিষেধ করেছিলেন এবং ইউক্রেনকে রাশিয়ার বিরুদ্ধে সামরিক কার্যক্রম চালিয়ে যেতে বলেছিলেন। সূত্র: তাস।