অনলাইন ডেস্ক : ফের আদানি প্রীতির জন্য কাঠগড়ায় ভারতের মোদি সরকার। এবার অভিযোগ রীতিমতো বিস্ফোরক। বিরোধী দল কংগ্রেসের দাবি, কেন্দ্রের নরেন্দ্র মোদির সরকার দেউলিয়া আইনের অপব্যবহার করে আদানি গোষ্ঠীর অধীনস্থ ১০টি ধুঁকতে থাকা সংস্থার প্রায় ৪৫ হাজার কোটি রুপি ঋণ মওকুফ করেছে।

কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ এক্স হ্যান্ডেলে দাবি করেছেন, “দেশের অন্যতম বড় ব্যাঙ্ক কর্মী ইউনিয়ন অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন জনসমক্ষে থাকা তথ্যের মাধ্যমে ফাঁস করে দিয়েছে, কীভাবে আর্থিকভাবে বিপর্যস্ত ১০টি সংস্থার থেকে প্রাপ্ত প্রায় ৬২ হাজার কোটি রুপি মাত্র ১৬ হাজার কোটি রুপির বিনিময়ে মওকুফ করে দেয়া হয়েছে। অর্থনীতির ভাষায় যেটাকে বলে ৭৪ শতাংশ ‘হেয়ারকাট’। প্রধানমন্ত্রীর প্রিয় পাত্র আদানি ওই সব সংস্থাকে হাতে নেয়ায় ব্যাঙ্কগুলিকে অত কম টাকা নিতে বাধ্য করা হয়েছে।”

অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের দাবি অনুযায়ী, টাকা দিতে না পারায় দেউলিয়া আদালতে থাকা ১০টি সংস্থার ৬১,৮৩২ কোটি রুপির বকেয়া ঋণ মাত্র ১৫,৯৭৭ কোটিতে রফা করেছে ঋণদাতা রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি। অর্থাৎ মওকুফ করে দেয়া হয়েছে ৪৫৮৫৫ কোটি রুপি। সবটাই করা হয়েছে আদানি গোষ্ঠী এই সংস্থাগুলি অধিগ্রহণ করার পর। ওই ব্যাঙ্ক কর্মীদের সংগঠনটির দাবি, ওই ১০টি সংস্থা ঋণে ৪২ শতাংশ থেকে ৯৬ শতাংশ পর্যন্ত ছাড় পেয়েছে।

ব্যাঙ্ক কর্মচারি সংগঠনের সভাপতি রাজেন নাগরের অভিযোগ, মোদি সরকার সম্ভাব্য সব উপায়ে আদানিদের সাহায্য করছে। সেজন্য দেউলিয়া আইনকেও ব্যবহার করা হচ্ছে। লোকসান সহ্য করতে বাধ্য করা হয়েছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে। তার অভিযোগ, কেন্দ্র আদানিদের উপর সদয় অথচ, সাধারণ নাগরিকদের উপর খড়গহস্ত। অ্যাকাউন্টে ন্যূনতম টাকা না থাকায় সাধারণ গ্রাহকদের থেকে কোটি কোটি টাকা আদায় করা হচ্ছে, অথচ আদানিদের হাজার হাজার কোটির ঋণ মওকুফ করা হচ্ছে।