অনলাইন ডেস্ক : গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করায় আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)-এর উপর বেজায় চটেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। মঙ্গলবার (২১ মে) আইসিসি’র এমন উদ্যোগের তীব্র নিন্দা জানিয়েছেন তিনি।

আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) যুদ্ধাপরাধের অভিযোগে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করেছে। আইসিসির শীর্ষ প্রসিকিউটর করিম আসাদ আহমেদ খান সোমবার (২০ মে) আইসিসি-তে ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু ও হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করেন।

গণতান্ত্রিক ইসরাইলকে হামাসের সঙ্গে তুলনা করায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন নেতানিয়াহু। হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারের বিরুদ্ধেও গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করেছেন করিম খান। এ নিয়েই ক্ষেপেছেন নেতানিয়াহুG নেতানিয়াহু বলেছেন, তিনি ঘৃণার সাথে এমন প্রস্তাব প্রত্যাখ্যান করছেন।

সোমবার একই ধরনের প্রতিক্রিয়া জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, হামাসের সাথে ইসরাইলের তুলনা চলে না।

আইসিসি প্রধান করিম খান বলেছেন, নেতানিয়াহু এবং তার প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ট গাজায় যুদ্ধাপরাধ এবং মানবতার বিরুদ্ধে অপরাধের দায়ভার বহন করছেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেছেন, গ্রেফতারি পরোয়ানা জারির উদ্যোগ যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছানোর চলমান প্রচেষ্টাকে বিপন্ন করবে।

উল্লেখ্য, আইসিসি গ্রেফতারি পরোয়ানা জারি করলেও তা বাস্তবায়নের জন্য শক্তিপ্রয়োগের ক্ষমতা আদালতটির নেই। তবে মূল সমস্যা হলো, একবার যদি আইসিসি পরোয়ানা জারি করে— তাহলে তা প্রত্যাহারের আগ পর্যন্ত এই আদালতকে স্বীকৃতি দেওয়া দেশগুলোতে সফর করা ব্যাপক ঝুঁকিপূর্ণ।

সূত্র: বিবিসি, রয়টার্স