অনলাইন ডেস্ক : ভারতে যেতে ইচ্ছুক ২০ হাজার বাংলাদেশির ভিসা আবেদন প্রত্যাখ্যান করে পাসপোর্ট ফেরত দিয়েছে ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন। ভারতীয় সংবাদমাধ্যম দ্য প্রিন্টের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে চলমান রাজনৈতিক পরিস্থিতি ও দূতাবাসের মেইলে আসা হুমকির প্রেক্ষিতে তারা এমন সিদ্ধান্ত নিয়েছেন।

ভারতের ভিসা আবেদন অনির্দিষ্টকালের জন্য আগেই বন্ধ ঘোষণা করেছিল ভারতীয় হাই কমিশন। এবার সেখানে আবেদনকৃত পাসপোর্ট ফেরত দেওয়া হয়েছে।

ভারতীয় সরকারের এক সূত্র জানিয়েছে, শুধুমাত্র শ’খানেক জরুরি আবেদন বিবেচনা করা হয়েছে। তাদের মেডিক্যাল ও স্টুডেন্ট ভিসা ছিল।

গতকাল রবিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেন, ‘আপাতত বাংলাদেশিদের চিকিৎসার এবং জরুরি প্রয়োজনে ভিসা দেওয়া হচ্ছে। যখন বাংলাদেশের পরিস্থিতি স্বাভাবিক হবে, তখন পূর্ণমাত্রায় কাজ শুরু হবে এবং ভিসা প্রদানও স্বাভাবিক হবে।’

শেখ হাসিনা সরকারের পতনের পর বাংলাদেশি নাগরিকদের ভিসা পরিষেবা বন্ধ করে দেয় ভারত। বাংলাদেশের অশান্ত পরিস্থিতিতে ভারতীয় দূতাবাসের বহু কর্মীকে ভারতে ফিরিয়ে নেওয়া হয়। পরে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে ভারতীয় ভিসা কেন্দ্রগুলো পুনরায় কাজ শুরু করে। তবে দিনের পর দিন অপেক্ষা করে ভিসা না পেয়ে ঢাকার ভারতীয় ভিসা প্রদান কেন্দ্রে বিক্ষোভও দেখান অনেকে। এর জেরে ফের ব্যাহত হয় কাজ। এই প্রেক্ষিতে বাংলাদেশের নাগরিকদের ভিসার আবেদনের ক্ষেত্রে নিজেদের অবস্থান স্পষ্ট করল ভারত।