অনলাইন ডেস্ক : যুক্তরাষ্ট্র, ইউরোপ এবং ইসরায়েলে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ক্লাউড সংস্থাগুলোর তহবিল তিন বছরের পতন শেষে এবার বাড়ছে এবং বছরের শেষ নাগাদ এটি ৭৯ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছাবে বলে ধারনা করা হচ্ছে। বুধবার (১৬ অক্টোবর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভেঞ্চার ক্যাপিটাল ফার্ম অ্যাক্সেল।

প্রতিবেদনে বলা হয়েছে- এটি ২০২৩ সালের ৬২ দশমিক ৫ বিলিয়নের তুলনায় ২৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এবং এআই ভিত্তিক কোম্পানির বিনিয়োগ চলতি বছরের ৪০ শতাংশ হবে।

অ্যাক্সেলের একজন অংশীদার ফিলিপ বোটেরি একটি সাক্ষাত্কারে বলেছেন, ‘এআই এর সঙ্গে আমরা এখন যে টেকটোনিক শিফট দেখছি তা আমরা অতীতে যা দেখেছি তার চেয়ে বড়, তা ব্রডব্যান্ড বা মোবাইল বা ক্লাউড হোক।’

তিনি আরও বলেন, ২০২৩ এবং ২০২৪ সালে এআই-তে ৫৬ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করা হয়েছে। তার মধ্যে ইউএস কোম্পানিতে ৮০ শতাংশ আর ইউরোপ এবং ইসরায়েলের কোম্পানিতে ২০ শতাংশ। এআই তহবিলের দুই-তৃতীয়াংশ অর্থাৎ ৩৭ বিলিয়ন মার্কিন ডলার ফাউন্ডেশন মডেল তৈরিকারী সংস্থাগুলোতে বিনিয়োগ করা হয়েছে।

মাইক্রোসফ্ট-সমর্থিত এআই এই মাসের শুরুতে ৬ দশমিক ৬ বিলিয়ন মার্কিন ডলার সংগ্রহ করেছে, মে মাসে ইলন মাস্কের এক্সএআই ৬ বিলিয়ন মার্কিন ডলার সংগ্রহ করেছে।

এক্সেল বলেছে, এআই-এর বাইরে, দৃষ্টিভঙ্গি ততটা উজ্জ্বল নয় এবং উচ্চ সফ্টওয়্যার বৃদ্ধির যুগটি লাভজনকতার উপর প্রতিস্থাপিত হয়েছে।

সূত্র: রয়টার্স