অনলাইন ডেস্ক : সাবেক প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের নিরাপত্তা সংক্রান্ত একটি বিল সর্বসম্মতভাবে মার্কিন প্রতিনিধি পরিষদে পাস হয়েছে। গতকাল শুক্রবার উত্থাপিত এই প্রস্তাবটি ৪০৫-০ ভোটে পাস হয়েছে। তবে এখন সিনেটের অনুমোদন লাগবে এই বিলে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী হিসেবে লড়ছেন সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প। তবে নির্বাচনি প্রচার চালাতে গিয়ে দুইবার হামলার শিকার হয়েছেন তিনি। এরপর থেকেই তার নিরাপত্তার ইস্যুটি সামনে চলে আসে। এবার প্রতিনিধি পরিষদে দুই দলই তার নিরাপত্তার ব্যাপারে সমর্থন দিয়েছে।

গত ১৩ জুলাই বাটলার নির্বাচনী জনসভায় যখন বক্তৃতা দিচ্ছিলেন ট্রাম্প, তখন এক বন্দুকধারী পাশের ভবনের ছাদ থেকে তার দিকে আটটি গুলি ছোড়ে। রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থীর কানের নিচের অংশে গুলি লাগে। এছাড়া সমাবেশে অংশগ্রহণকারী এক সমর্থক নিহত হন এবং আরও দুইজন আহত হন। এরপর সিক্রেট সার্ভিসের স্নাইপাররা হামলাকারীকে গুলি করে হত্যা করে। এরপর গত রবিবার ট্রাম্পকে দ্বিতীয়বার হত্যার চেষ্টা করা হয়। এক্ষেত্রে সিক্রেট সার্ভিসের এজেন্টরা যথাসময়ে পদক্ষেপ নিয়েছেন বলে জানিয়েছেন রোনাল্ড রো। তবে এ ঘটনার পর নিরাপত্তার ঝুঁকি বেড়েছে স্বীকার করেছে গোয়েন্দা সংস্থা

এরপরই শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ প্রেসিডেন্ট এবং ভাইস-প্রেসিডেন্ট প্রার্থীদের সুরক্ষায় সিক্রেট সার্ভিসের নিরাপত্তা জোরদারের জন্য সর্বসম্মতিক্রমে একটি বিল পাস করেছে। এই বিলের নাম এনহ্যান্সডা প্রেসিডেনশিয়াল সিকিউরিটি অ্যাক্ট। রিপাবলিকান নেতা মাইক ললা ও রিচি টরেস এই প্রস্তাব উত্থাপন করেন।