অনলাইন ডেস্ক : গ্রীষ্মমণ্ডলীয় ঝড় ইদালিয়া আরও ভয়ঙ্কর হয়ে তিন মাত্রার শক্তিশালী হারিকেনে রূপ নিয়েছে। স্থানীয় সময় বুধবার (৩০ আগস্ট) সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূল লণ্ডভণ্ড করে উত্তরমুখী হয়ে এগিয়ে যায় জর্জিয়া ও সাউথ ক্যারোলিনার দিকে। ফ্লোরিডার হাইওয়ে পুলিশ জানিয়েছে, প্রবল বৃষ্টিতে দুইজন প্রাণ হারিয়েছে। তৃতীয়জনের মৃত্যু হয়েছে গাছচাপায়। ফ্লোরিডা উপকূলে তিন মাত্রার ঘূর্ণিঝড়ের শক্তি নিয়ে আঘাত হানে ইদালিয়া। এর পর কিছু সময় এর ধ্বংসাত্মক শক্তি বেড়ে যায় এবং প্রায় চার মাত্রার ঘূর্ণিঝড়ের কাছাকাছি পৌঁছে যায়। এর পর এটি কিছুটা দূর্বল হতে থাকে।

ঘূর্ণিঝড় ইদালিয়া বয়ে যাওয়ার পথে চার অঙ্গরাজ্যে- ফ্লোরিডা, জর্জিয়া, সাউথ ক্যারোলিনা ও নর্থ ক্যারোলিনায় রাষ্ট্রীয় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। খবর আল জাজিরা।

এর আগে, গ্রীষ্মমণ্ডলীয় ঝড় ইদালিয়ার ক্ষয়ক্ষতি এড়াতে ও সতর্কতামূলক ব্যবস্থার অংশ হিসেবে ফ্লোরিডা অঙ্গরাজ্যের ৩৩টি কাউন্টিতে (প্রশাসনিক বিভাগ) রাষ্ট্রীয় জরুরি অবস্থা ঘোষণা করা হয়। স্থানীয় সময় রোববার (২৭ আগস্ট) ক্যারিবিয়ান অঞ্চলে সৃষ্টি হওয়া ঝড়টি আরও ভয়ঙ্কর এবং ধ্বংসাত্মক রূপ নেয়।

রোববার (২৭ আগস্ট) রাতে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টারের উপপরিচালক জেমি রুহম জানিয়েছেন, আঘাত হানার সময় এর গতিবেগ বেড়ে হতে পারে ঘণ্টায় ১৬১ কিলোমিটার। রোববার ও সোমবারের মধ্যে বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নেয়া জরুরি হয়ে পড়েছে।

তিনি আরও বলেন, ফ্লোরিডা পৌঁছানোর আগে এটি দুই মাত্রার শক্তিশালী হারিকেনে রূপ নেবে। ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে, ফ্লোরিডার উত্তর পশ্চিমে পৌঁছানোর আগে ঝড়টি মেক্সিকো উপসাগর দিয়ে বয়ে যাবে। কিন্তু মেক্সিকোতে এর প্রভাব খুব একটা পড়বে না।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, ইদালিয়া প্রত্যাশার চেয়ে দ্রুত শক্তিশালী হয়ে উঠছে। বর্তমান আবহাওয়া পরিস্থিতিতে দুর্যোগ আরও গুরুতর হবে বলে আশঙ্কা বাড়ছে।

ফ্লোরিডা অঙ্গরাজ্যের গভর্নর রন ডিস্যান্টিস জানান, দুর্যোগ পরিস্থিতি মোকাবিলায় এক হাজার ১০০ ন্যাশনাল গার্ডের সদস্য প্রস্তুত রাখা হয়েছে। তারা প্রয়োজনীয় সরঞ্জাম ও জরুরি খাদ্য সামগ্রী নিয়ে দুর্গত এলাকায় বাসিন্দাদের সেবা দিতে প্রস্তুত রয়েছেন।