অনলাইন ডেস্ক : ভারী বৃষ্টির ফলে পানিতে তলিয়ে গেছে ভারতের মুম্বাই এবং এর আশপাশের এলাকা। সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। এমন পরিস্থিতিতে বাণিজ্যনগরীর স্কুলগুলো বন্ধ ঘোষণা করা হয়েছে, বাতিল হয়েছে ৫০টিরও বেশি ফ্লাইট। বিচ্ছিন্ন হয়ে পড়েছে রেল যোগাযোগ ব্যবস্থা।

দেশটির সংবাদ মাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার (৮ জুলাই) মাত্র ছয় ঘণ্টায় (ভোররাত ১টা থেকে সকাল ৭টা পর্যন্ত) মুম্বাইয়ের কিছু এলাকায় ৩০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। মুম্বাই, থানে, পালঘর এবং কোঙ্কন বেল্ট অঞ্চলের জন্য কমলা সতর্কতা জারি করেছে দেশটির আবহাওয়া বিভাগ।

বৃষ্টিপাতের কারণে মুম্বাই শহরজুড়ে সরকারি, বেসরকারি ও পৌরসভার সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। স্টেশনগুলোতে তলিয়ে গেছে রেললাইন, এতে ব্যাহত হচ্ছে রেল পরিষেবা। এসব লাইন ব্যবহার করে ৩০ লাখেরও বেশি যাত্রী প্রতিদিন যাতায়াত করে থাকে। তাই ট্রেন বন্ধের ফলে দুর্ভোগে পড়েছে লাখো যাত্রী।

বন্যার কারণে মুম্বাই এবং এর আশপাশের অঞ্চলে আটকে রয়েছেন বহু মানুষ। দেশটির দুর্যোগ প্রতিক্রিয়া বাহিনী (এনডিআরএফ) মহারাষ্ট্রের থানে থেকে ৪৯ জন এবং পালঘরে ১৬ জন গ্রামবাসীকে উদ্ধার করেছে। নৌকা এবং লাইফ জ্যাকেট ব্যবহার করে উদ্ধারকাজ চালানো হচ্ছে।