অনলাইন ডেস্ক : মার্কিন বিনিয়োগকারী ওয়ারেন বাফেটকে হটিয়ে বিশ্বের শীর্ষ ধনীদের তালিকায় পঞ্চম স্থানে উঠে এসেছেন ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানি। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশের ব্যবসা তেল থেকে শুরু করে টেলিকম খাত পর্যন্ত বিস্তৃত। বুধবার বিখ্যাত বাণিজ্য সাময়িকী ফোর্বসের রিয়েল টাইম র‍্যাংকিংয়ে পঞ্চম স্থানে উঠে আসা মুকেশের সম্পদের পরিমাণ সাড়ে সাত হাজার কোটি ডলার। আর চতুর্থ স্থানে থাকা ফেসবুকের অন্যতম প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের সম্পদের পরিমাণ আট হাজার নয়শ’ কোটি ডলার। সম্প্রচারমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।
ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানি

রিলায়েন্স গ্রুপের শেয়ারের দর বুধবার সর্বোচ্চ রেকর্ড স্পর্শ করেছে। এদিন কোম্পানিটির প্রতিটি শেয়ার বিক্রি হয়েছে দুই হাজার ১০ রুপিতে। আর এতেই ভারতের সবচেয়ে ধনী কোম্পানি হিসেবে নিজেদের অবস্থান ধরে রেখেছে তারা। ফোর্বসের হিসাব অনুযায়ী, বুধবার কোম্পানির চেয়ারম্যান মুকেশ আম্বানির সম্পদ ৪ দশমিক ৪৯ শতাংশ বেড়ে যায়। অর্থের হিসাবে যা প্রায় ৩২০ কোটি ডলার। আর তাতেই বিশ্বের পঞ্চম ধনী ব্যক্তিতে পরিণত হন তিনি।

ফোর্বসের হিসাব অনুযায়ী বিশ্বের শীর্ষ ধনীদের তালিকার প্রথম স্থানে রয়েছেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জেফ বেজোস। তার সম্পদের পরিমাণ ১৮ হাজার ৫৮০ কোটি ডলার। দ্বিতীয় অবস্থানে রয়েছেন মাইক্রোসফটের অন্যতম প্রতিষ্ঠাতা বিল গেটস। তার সম্পদের পরিমাণ ১১ হাজার ৩১০ কোটি ডলার। তৃতীয় অবস্থানে থাকা বিলাস গ্রুপ এলভিএমএইচ-এর প্রধান বার্নার্ড আরনল্ট ও তার পরিবারের মোট সম্পদের পরিমাণ ১১ হাজার দুইশ’ কোটি ডলার।

পঞ্চম স্থানে উঠে আসা ভারতীয় ব্যবসায়ী মুকেশ আম্বানি গত মাসে জানান, রিলায়েন্স গ্রুপ বর্তমানে তাদের স্বর্ণালি যুগ পার করছে। লক্ষ্যমাত্রার আগেই তার কোম্পানিকে নিট ঋণমুক্ত হিসেবে ঘোষণা দেওয়ার সময় একথা বলেন তিনি।