অনলাইন ডেস্ক : গত ১৫ই মে শনিবার সন্ধ্যায় টরন্টোর ডাউনটাউনের নাথান ফিলিপ্স স্কোয়ারে গাজার ফিলিস্তিনীদের উপর ইসরাইলি বাহিনীর বর্বোরচিত হামলার প্রতিবাদে হাজার হাজার মানুষ বিক্ষোভ প্রদর্শন করেন। ‘প্যালেস্টাইন মুক্ত কর’ শ্লোগানে ও প্লাকার্ডে বিক্ষোভকারীরা ইসরাইলি হামলার তীব্র নিন্দা করেন এবং এই হামলার বিরুদ্ধে পৃথিবীর শান্তিপ্রিয় মানুষদের রুখে দাঁড়ানোর জন্য আহবান জানান। ‘প্যালেস্টাইন ইয়ুথ মুভমেন্ট’ উত্তর আমেরিকা এবং পৃথিবীর বিভিন্ন স্থানে একই সময়ে এ বিক্ষোভ সমাবেশের আয়োজন করে।

ইসরাইলি বাহিনী ও হামাস মিলিশিয়া দলের মধ্যে দ্ব›দ্বকে কেন্দ্র করে ফিলিস্তিনী নিরাপরাধ জনগণের উপর ইসরাইলি বাহিনীর সহিংসতা ও অন্যায়ের বিরুদ্ধে বিক্ষোভকারীরা তীব্র নিন্দা জানান।

পূর্ব জেরুজালেম থেকে বেশ কয়েকটি ফিলিস্তিনী পরিবারকে ইসরাইলি পুলিশ জোরপূর্বক উচ্ছেদ করতে গেলে এই উত্তেজনার সূত্রপাত হয়। পুলিশের এই অমানবিক আচরণের জবাবে গত সোমবার হামাস মিলিশিয়ারা ইসরাইলি বাহিনীর স্থাপনা লক্ষ্য করে রকেট বোমা নিক্ষেপ করে। মিলিশিয়ারা প্রায় ২০০০ রকেট বোমা নিক্ষেপ করে যার অধিকাংশই ইসরাইলি বাহিনী লক্ষ্যবস্তুতে আঘাত হানার পূর্বেই প্রতিহত করে। এদিকে ইসরাইলি যুদ্ধ বিমান ও আর্টিলারী গাজার শত শত স্থানে বোমা নিক্ষেপ করে। উল্লেখ্য, গাজা এলাকায় প্রায় বিশ লাখের মত ফিলিস্তিনী বসবাস করেন। এ ঘটনায় প্রায় ১৪৫ জন ফিলিস্তিনী এবং ৮ জন ইসরাইলি প্রাণ হারান।

নাথান ফিলিপ্স স্কোয়ারের এই বিক্ষোভে একজন বিক্ষোভকারী জানান, গাজার এই নৃশংসতার বিরুদ্ধে তারা এখানে জড়ো হয়েছেন এবং গাজার ফিলিস্তিনীদের পক্ষে তাদের সমর্থন প্রকাশ করছেন। তিনি বলেন, ‘আমরা এখানে তাদের কথা বলতে এসেছি এবং গোটা বিশ্বের কাছে তাদের প্রতি অমানবিক অবিচার ও অন্যায় আচরণের বিষয়টি তুলে ধরছি।”
ফিলিস্তিনীদের পক্ষের এই বিক্ষোভের সময় বেশ কিছু ইসরাইলের সমর্থক ইসরাইলি পতাকা নিয়ে নাথান ফিলিপ্স স্কোয়ারে বিক্ষোভকারীদের বিরুদ্ধের অবস্থান নেয়। তবে উপস্থিত পুলিশ সদস্যরা দুই দলের মধ্যে অবস্থান নেন যাতে কোন সহিংসমূলক ঘটনা না ঘটে। দু’দলের মধ্যে পানির বোতল ছুড়াছুড়ি হলেও কোন হতাহতের ঘটনা ঘটেনি। এই ঘটনার সময় পুলিশ নাথান ফিলিপ্স স্কোয়ারের আশেপাশের রাস্তাগুলো বন্ধ করে দেয়। (সূত্রঃ দ্য এসোসিয়েটেড প্রেস)