অনলাইন ডেস্ক : জিলহজ মাসের চাঁদ উঠার পর থেকে গরু, মুরগী ইত্যাদি জবাই করে খাওয়াতে কোনো নিষেধাজ্ঞা নেই। যারা নিষেধ করেন, তারা একটি অহেতুক দাবি করেন। যার স্বপক্ষে কোরআন বা হাদিসের কোনো দলিল নেই। সবসময়ের জন্য বিধান হলো- হালাল পশু-পাখি আল্লাহর নামে জবাই করলেই তা খাওয়া জায়েজ। ইসলামে এটি মাকরুহ বা অপছন্দনীয় কোনো বিষয় নয়।

পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে- فَكُلُوۡا مِمَّا ذُكِرَ اسۡمُ اللّٰهِ عَلَیۡهِ اِنۡ كُنۡتُمۡ بِاٰیٰتِهٖ مُؤۡمِنِیۡنَ ‘সুতরাং তোমরা তার আয়াতসমূহে ঈমানদার হলে, যাতে আল্লাহর নাম নেওয়া হয়েছে তা থেকে খাও।’ (সুরা আনআম: ১১৮)

অন্য আয়াতে আল্লাহ বলেন- وَ مَا لَكُمۡ اَلَّا تَاۡكُلُوۡا مِمَّا ذُكِرَ اسۡمُ اللّٰهِ عَلَیۡهِ وَ قَدۡ فَصَّلَ لَكُمۡ مَّا حَرَّمَ عَلَیۡكُمۡ ‘আর তোমাদের কী হলো যে, যাতে আল্লাহর নাম নেওয়া হয়েছে তা থেকে তোমরা খাবে না? তিনি তোমাদের জন্য যা হারাম করেছেন, তা বিশদভাবেই তোমাদের কাছে তিনি বর্ণনা করেছেন।’ (সুরা আনআম: ১১৯)

অতএব, মেহমানদের উদ্দেশ্যে বা নিজের প্রয়োজনে জিলহজের চাঁদ ওঠার পরও গরু, ছাগল, হাঁস মুরগি, ইত্যাদি হালাল প্রাণী আল্লাহর নামে জবাই করা ও খাওয়া জায়েজ।

আবার অনেকের ধারণা, বিশেষ করে কোরবানির দিনগুলোতে (জিলহজের ১০, ১১, ১২ তারিখে) দুই পাবিশিষ্ট প্রাণী জবাই করা যাবে না—এটিও একটি অমূলক ধারণা, এর কোনো ভিত্তি নেই। একইভাবে এ সময়ে নতুন জামা কাপড় পরিধান করা ও স্ত্রী সহবাসেও কোনো অসুবিধা নেই।

তবে হ্যাঁ, কোরবানির দিনগুলোতে কোরবানির নিয়তে হাঁস-মুরগি জবাই করা জায়েজ নেই। (আল-বাহরুর রায়েক: ৮/৩২৪, হিন্দিয়া: ৫/৩০০, খুলাসাতুল ফতোয়া: ৩/৩১৪)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে কোরবানিসংক্রান্ত বিষয়সহ দ্বীনের সকল মাসায়েল জানার, বুঝার এবং সুন্নাহ অনুযায়ী আমল করার তাওফিক দান করুন। আমিন।