অনলাইন ডেস্ক : চাকরি থেকে অবসরের বয়স নিয়ে ৭৪ বছর পর প্রথমবারের মতো চীন নতুন সিদ্ধান্ত নিতে চলেছে। দেশটির শীর্ষ আইনসভা শুক্রবার (১৩ সেপ্টেম্বর) বিভিন্ন ক্ষেত্রে নারী ও পুরুষদের বয়স তিন থেকে পাঁচ বছর বৃদ্ধির প্রস্তাব অনুমোদন করেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ওই প্রস্তাবে ব্লু-কলার চাকরিতে নারীদের জন্য অবসরের বয়স ৫০ বছর থেকে বাড়িয়ে ৫৫ এবং হোয়াইট-কলার চাকরিতে নারীদের জন্য চাকরির বয়সসীমা ৫৫ থেকে বাড়িয়ে ৫৮ বছর করা হয়েছে। আর পুরুষদের ক্ষেত্রে অবসরের বয়স তিন বছর বাড়িয়ে করা হয়েছে ৬৩ বছর।

১৯৫০ সালের পর প্রথমবারের মতো চীন অবসরের বয়স “ধীরে ধীরে বৃদ্ধি” করবে। কারণ হিসেবে বলা হচ্ছে দেশটি একটি বার্ধক্য জনসংখ্যা বেড়ে গেছে। ফলে একসঙ্গে অনেককে পেনশন দিতেও সরকারের হিমশিম খেতে হচ্ছে।

মূলত চীনের বর্তমান অবসরের বয়স বিশ্বের মধ্যে সবচেয়ে কম। চীনা রাষ্ট্রীয় মিডিয়া জানিয়েছে, শুক্রবার পাশ করা পরিকল্পনা অনুসারে, নতুন এই সিদ্ধান্ত আগামী বছর ১ জানুয়ারি থেকে কার্যকর হবে। পরবর্তী ১৫ বছরে প্রতি কয়েক মাস অন্তর উত্থাপিত অবসরের বয়স বাড়ানো হবে। পাশাপাশি নির্দিষ্ট এই বয়সের আগেও অবসর নেয়ার অনুমতি দেওয়া হবে না।

২০৩০ সাল থেকে পেনশন পাওয়ার জন্য কর্মচারীদের সামাজিক নিরাপত্তা ব্যবস্থায় আরও অবদান রাখতে হবে। আর ২০৩৯ সালের মধ্যে, তাদের পেনশন পেতে অন্তত ২০ বছর অবদান রাখতে হবে।