বিনোদন ডেস্ক : কোটা সংস্কারের দাবিতে গত কয়েকদিন ধরেই পুরো দেশে অস্থিরতা বিরাজ করছে। ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে সংঘর্ষের ঘটনা ঘটেছে।এতে বেশ কয়েক শিক্ষার্থী নিহত হয়েছেন। আহত হয়েছেন অনেকে। শিক্ষার্থীদের এই আন্দোলন আর তাদের হতাহতের ঘটনা দেশের সব স্তরের মানুষকে ভাবাচ্ছে। দেশের বিনোদন অঙ্গনের অনেক তারকারাও শিক্ষার্থীদের নিয়ে নিজেদের মতামত প্রকাশ করছেন। এবার জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের চার সন্তান সামাজিক যোগাযোগমাধ্যমে কোটা আন্দোলন নিয়ে কথা বললেন।

মঙ্গলবার (১৬ জুলাই) কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলনে সংঘর্ষের ঘটনায় দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৬ শিক্ষার্থী নিহত হয়েছেন। বিষয়টি নিয়ে তোলপাড় চলছে ফেসবুকে। বুধবারেও ( ১৭ জুলাই) সারাদিন এবং রাতেও সংঘর্ষ চলতে থাকে। এই ঘটনা কেন্দ্র করেই বুধবার (১৭ জুলাই) ফেসবুকে একটি পোস্ট করেন হুমায়ূন আহমেদের বড় ছেলে নুহাশ হুমায়ূন। ওই পোস্টটির মাধ্যমে কোটা আন্দোলন নিয়ে নুহাশ নিজের এবং তার বড় তিন বোনের মতামত তুলে ধরেছেন।

নুহাশ হুমায়ূন বলেছেন, আমরা বড় হয়েছি মুক্তিযুদ্ধের গল্প শুনে। আজকের বাংলাদেশ তৈরির পেছনে ছাত্র আন্দোলনের ভূমিকার কথা জেনে। আমরা ছাত্রদের পাশে আছি। আমরা মত প্রকাশের স্বাধীনতা চাই, যেখানে সহিংসতা নেই।
আমরা আর একটি জীবনও হারাতে চাইনা।
-নুহাশ, নোভা, শীলা, বিপাশা,
একজন শহীদ মুক্তিযোদ্ধার উত্তরসূরি।

নুহাশ হুমায়ূন একজন শহীদ মুক্তিযোদ্ধার উত্তরসূরি হিসেবে কোটা আন্দোলনে শিক্ষার্থীদের পক্ষে পোস্টটি করেছেন। দেশের জনপ্রিয় কথাসাহিত্যিক এবং নির্মাতা হুমায়ূন আহমেদ। তার লেখা এবং, সিনেমা এবং নাটকে মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগের কথা উঠে এসেছে বারবার। হুমায়ূন আহমেদের বাবা ছিলেন একজন শহীদ মুক্তিযোদ্ধা।

নুহাশ হুমায়ূন বর্তমানে নির্মাতা হিসেবে কাজ করছেন। নির্মাতা হিসেবে আন্তর্জাতিক অঙ্গনেও প্রশংসিত তিনি। ২০২২ সালে ওয়েব সিরিজ ‘পেট কাটা ষ’ নির্মাণ করে দারুণ সাড়া ফেলেন এই তরুণ নির্মাতা। গত বছর যুক্তরাষ্ট্রের ওটিটি প্ল্যাটফর্ম হুলুতে মুক্তি পেয়েছে নুহাশের স্বল্পদৈর্ঘ্য ‘ফরেনারস অনলি’।