সংবাদ সম্মেলনে ইমিগ্রেশন, শরণার্থী এবং নাগরিকত্ব মন্ত্রী মার্কো মেন্ডিসিনো

নিজস্ব প্রতিবেদক, টরন্টো, কানাডা: আরও স্থায়ীভাবে এখানে বসতি স্থাপনের জন্য আন্তর্জাতিক শিক্ষার্থীদের ফেডারেল সরকার দ্বারা একটি নতুন ওয়ার্ক পারমিটের প্রস্তাব দেওয়া হচ্ছে। কানাডার ফেডারেল সরকারের ইমিগ্রেশন মন্ত্রী মার্কো মেন্ডিসিনো বলেছেন যে, প্রাক্তন শিক্ষার্থীরা যারা স্নাতকোত্তর কাজের অনুমতিপত্রের মেয়াদ শেষ হয়ে গেছে বা শিগগিরই মেয়াদ শেষ হবে তারা এখন উন্মুক্ত কাজের পারমিটের জন্য আবেদন করতে পারবে। তিনি বলেছেন যে, সরকার ক্ষতিগ্রস্থ শিক্ষার্থীদের আরও ১৮ মাস কানাডায় থাকার জন্য চাকরির সন্ধান করার সুযোগ দেবে।

বিদ্যমান ওয়ার্ক পারমিট প্রোগ্রামটি আন্তর্জাতিক স্নাতকোত্তর শিক্ষার্থীদের পড়াশোনা শেষ করার পরে কানাডায় তিন বছর পর্যন্ত কাজ করতে দেয়। প্রোগ্রামটি স্থায়ীভাবে বসবাসের পন্থা হিসাবে ব্যবহার করা যেতে পারে এবং ইমিগ্রেশন বিভাগের অনুমান যে ১,০০০ লোকের পারমিট গত বছর শেষ হয়েছিল, প্রায় অর্ধেক সেই পথে চলে গেছে। বিভাগটি অনুমান করেছে মেয়াদোত্তীর্ণ প্রায় ৫২ হাজার আন্তর্জাতিক স্নাতকোত্তর শিক্ষার্থী নতুন নীতিমালা থেকে উপকৃত হতে পারে।

অবিচ্ছিন্ন শ্রম ঘাটতি মোকাবেলা করার জন্য তারা ইমিগ্রেশনের দিকে নজর দেওয়ার কারণে আন্তর্জাতিক শিক্ষার্থীদের স্থায়ীভাবে কানাডায় থাকার জন্য বোঝানোর চেষ্টা করা উচিত। তবে কোবিড-১৯ কানাডায় আন্তর্জাতিক শিক্ষার্থীদের প্রবাহকে তীব্রভাবে হ্রাস করেছে এবং মেন্ডিসিনো সা¤প্রতিক মাসগুলিতে এই হ্রাসকে সামঞ্জস্য করার জন্য বেশ কয়েকটি নীতিমালা ঘোষণা করেছে। মেন্ডিসিনো এক বিবৃতিতে বলেছেন, “আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য আমাদের বার্তাটি সহজ: আমরা চাই না আপনি এখানে শুধুই পড়াশোনা করুন, আমরা চাই আপনি এখানেই থাকুন।” নতুন ওয়ার্ক পারমিট প্রোগ্রামটি ২ জানুয়ারি আবেদন করার জন্য জন্য উন্মুক্ত হয়েছে।