অনলাইন ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আগামীকাল বুধবার ইসরায়েল সফরে যাচ্ছেন। ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলার জেরে ইসরায়েলের প্রতি সংহতি প্রকাশ করতে বাইডেনের এ সফর। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এ তথ্য নিশ্চিত করেছেন। আজ মঙ্গলবার বিবিসির লাইভ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে ব্লিঙ্কেন প্রায় আট ঘণ্টার বৈঠক করেছেন। এরপরেই ইসরায়েলে বাইডেনের সফরের খবর এলো। তেল আবিবে আজ মঙ্গলবার ভোরে ব্লিঙ্কেন বলেছেন, প্রেসিডেন্ট বাইডেন আবার ইসরায়েলের প্রতি যুক্তরাষ্ট্রের সংহতি জানিয়েছেন এবং দেশটির নিরাপত্তার প্রতি দৃঢ় প্রতিশ্রুতির কথা পুনর্ব্যক্ত করেছেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, হামাস এবং অন্যান্য সন্ত্রাসী বাহিনীর হামলা থেকে নিজেদের জনগণকে রক্ষা করার অধিকার ইসরায়েলের আছে। জনগণকে রক্ষা করার জন্য ইসরায়েলের কী দরকার তা বাইডেন শুনবেন।

গত ৭ অক্টোবর গাজা থেকে ইসরায়েল অভিমুখে হাজার হাজার রকেট ছুড়ে হামাস। সেইসঙ্গে ইসরায়েলের সীমান্ত ভেঙ্গে হাজারো হামাস যোদ্ধা তাণ্ডব চালায়। হামাসের হামলায় ইসরায়েলে এক হাজার ৪০০ জনের বেশি নিহত হয়েছে। আহত হয়েছে তিন হাজারের বেশি। এরপরেই গাজায় একের পর এক হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল বাহিনী।

ইসরায়েলের হামলায় ইতিমধ্যে গাজায় নিহত হয়েছে দুই হাজার ৮০০ এর বেশি মানুষ। আহত হয়েছে অন্তত নয় হাজার। সেইসঙ্গে গাজায় স্থল, আকাশ ও নৌ পথে হামলার ঘোষণা দিয়েছে ইসরায়েল।