অনলাইন ডেস্ক : ইউক্রেন যুদ্ধে জার্মানির ভূমিকাকে প্রশ্নবিদ্ধ করে বড়সড় বিক্ষোভ হয়েছে বার্লিনে। যুদ্ধ বন্ধে শান্তিপূর্ণ প্রক্রিয়া অনুসরণ না করে ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করায় জার্মান সরকারের বিরুদ্ধে অবস্থান নিয়েছে তারা।

জার্মান ইউনিটি ডে উপলক্ষে টিয়েরগার্টেন পার্কে জড়ো হয়ে বিক্ষোভ প্রদর্শন করে কয়েক হাজার মানুষ। বিক্ষোভকারীরা ইউক্রেন ও গাজা যুদ্ধসহ বৈশ্বিক সংঘাত নিরসনে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের ভূমিকায় তীব্র হতাশা জানায়। শান্তি প্রতিষ্ঠায় তাদের নিষ্ক্রিয়তায় ক্ষুব্ধ তারা।

এক বিক্ষোভকারী বলেন, ‘আমরা দেখতে পাচ্ছি যুক্তরাষ্ট্র শান্তি রক্ষার কাজ করছে না। একই কারণে ইউরোপীয় ইউনিয়নও এ ক্ষেত্রে ভূমিকা রাখতে পারছে না। এই সমাবেশে ইউক্রেনে অস্ত্র সরবরাহের বিরুদ্ধে আমরা নিজেদের অবস্থান জানাতে এসেছি। জার্মানি আর যাই করুক, অস্ত্র সরবরাহ বন্ধ করতে হবে। এটা বৈধ নয়।’

বিক্ষোভকারীরা বলছে, ইউক্রেন যুদ্ধের রেশ ধরে নানাভাবে আক্রান্ত হচ্ছে জার্মান সমাজ ও অর্থনীতি। মানুষের মধ্যে দিন দিন অসন্তোষ বাড়ছে। জার্মানি জুড়ে একের পর এক বিক্ষোভ সমাবেশে অংশ নিচ্ছে তারা। বিক্ষোভকারীরা বলছে, যেসব পশ্চিমা দেশ ইউক্রেন যুদ্ধের সাথে সংশ্লিষ্ট অবিলম্বে তাদের কূটনৈতিকভাবে সমাধান বের করতে হবে।

আরেক বিক্ষোভাকারী বলেন, ‘আমরা চাই সারা বিশ্বে যুদ্ধ বন্ধ হোক। সমঝোতা, যুদ্ধবিরতি, কূটনৈতিক উপায়ে সেগুলো নিশ্চিত করতে হবে। সব ধরনের হত্যা, সংঘাত ও ধ্বংসযজ্ঞ থামাতে হবে।’

কেবল ইউক্রেন যুদ্ধ নয়, গাজাসহ মধ্যপ্রাচ্যে চলমান সংঘাতে পশ্চিমারা উস্কানি দিচ্ছে বলেও অভিমত অনেক বিক্ষোভকারীর।